কলকাতা প্রেসক্লাবে ‘চলার পথের কথা’ বই’র মোড়ক উন্মোচন

কলকাতা প্রেসক্লাবে ২৫ নভেম্বর বৃহস্পতিবার আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটির উদ্যোগে আচার্য দীনেশচন্দ্র সেন স্মরণে স্বর্ণপদক প্রদানসহ বাংলাদেশ ও ভারতের কয়েকজন লেখকের বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের বিশিষ্ট সমাজ বিজ্ঞানী, লেখক ও কলামিষ্ট এএইচএম নোমনের ৭ম বই ‘চলার পথের কথা’ বইটির মোড়ক উন্মোচন করেন ড. সুরঞ্জন মিদ্দে – রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ, সুরেন্দ্র কুমার সিং-এমপি বিড়লা হায়ার সেকেন্ডারি স্কুল, হাসিনা বেগম ডেপুটি কন্ট্রোলার ডেপুটি সেক্রেটারি, সিসিএ আইসিটি বাংলাদেশ ডিভিশন, মোহাম্মদ আমির খসরু-ডরপ, সুমিতা গুপ্তা – ন্যাশনাল ভাইস প্রেসিডেন্ট-মানবাধিকার কমিশন-মহিলা সুরক্ষা, সমাজ আচার্য ও বৈজ্ঞানিক অরুপ মিত্র, সাহিত্যিক অলক মন্ডল, দেবকন্যা সেন, দীপঙ্কর দাস প্রমুখ।

‘চলার পথের কথা’ বইটি ৭টি অধ্যায়ে ভাগ করা হয়েছে। এখানে লেখন তার চলার পথে বিভিন্ন দেশে ও শহরের ছোট ছোট অভিজ্ঞতা, অর্জিত জ্ঞান ও গবেষণায় ব্যবহার করা যায় এমন তথ্য উপাত্ত অত্যন্ত প্রাঞ্জল ও সহজভাবে তুলে ধরেছেন। বইটিতে গ্রামীণ ও শহুরে ভাষার একটি অতি চমৎকার সংমিশ্রণ ঘটানো হয়েছে যা পাঠকদের আকৃষ্ট করবে। সপ্তম অধ্যায়ে লেখকের কিছু দুর্লভ ছবি স্থান পেয়েছে যা সমাজ বিজ্ঞানের উন্নয়নে ঐতিহাসিকভাবে দলিলরূপে উপস্থাপন করা হয়েছে।

উল্লেখ্য যে, বইটি বাংলাদেশের নাগরিক উদ্যোগে ২৩ নভেম্বর বাংলাদেশে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পূওর’র কেন্দ্রীয় কার্যালয়ে মোড়ক উন্মোচন করেন যোবায়ের হাসান, সিইও (ভারপ্রাপ্ত), ডরপ।

তথ্যসূত্র: শৌল বৈরাগী, ডরপ- মিডিয়া সেল

Print Friendly

Related Posts