‘সাহিত্য প্রভাকর’ পুরস্কারে ভূষিত হলেন কথাসাহিত্যিক সিদ্ধার্থ সিংহ

সুরিন্দর সুরাইয়া: বাংলা সাহিত্যে সব শাখায় অসামান্য অবদানের জন্য সৃজনী ভারত এ বছর সাহিত্য প্রভাকর পুরস্কারে সম্মানিত করল কথাসাহিত্যিক সিদ্ধার্থ সিংহকে। আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর ‘পঞ্চাশটি গল্প’ বইটির জন্য।
এই পুরস্কার বহু দিন আগে ঘোষণা করা হলেও অতিমারির কারণে স্থগিত রাখা হয়েছিল।
এ দিন ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ গান গাইতে গাইতে প্রদীপ জ্বালিয়ে দক্ষিণ চব্বিশ পরগনার বিদ্যানগরের জেলা গ্ৰন্থাগারে ‘সৃজনী ভারত সাহিত্য উৎসব ২০২১’-এর সূচনা হয়।
বিশিষ্ট কবি, সাহিত্যিক, গবেষক, অধ্যাপকদের উপস্থিতিতে সিদ্ধার্থ সিংহের হাতে ‘সাহিত্য প্রভাকর’ পুরস্কার তুলে দেন বিশিষ্ট শিশুসাহিত্যিক এবং গবেষক পার্থজিৎ গঙ্গোপাধ্যায়। আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর ‘পঞ্চাশটি গল্প’ গ্রন্থটির জন্য।
এর আগে ২০২০ সালে ‘সাহিত্য সম্রাট’ উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে ‘বঙ্গ শিরোমণি’ সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়।
ক্লাস নাইনে পড়ার সময়ই তাঁর প্রথম কবিতা ছাপা হয় ‘দেশ’ পত্রিকায়। প্রথম ছড়া ‘শুকতারা’য়। প্রথম গদ্য ‘আনন্দবাজার’-এ। প্রথম গল্প ‘সানন্দা’য়। যা নিয়ে রাজনৈতিক মহল তোলপাড় হয়। মামলা হয় পাঁচ কোটি টাকার। পরে এই গল্প নিয়ে শিশির মঞ্চে মঞ্চস্থ হয় নাটক— বাঁ হাতের বুড়ো আঙুল।
ছোটদের জন্য যেমন মৌচাক, শিশুমেলা, সন্দেশ, শুকতারা, আনন্দমেলা, কিশোর ভারতী, চিরসবুজ লেখা, ঝালাপালা, রঙবেরং, শিশুমহল ছাড়াও বর্তমান, গণশক্তি, আনন্দবাজার পত্রিকার রবিবাসরীয় আনন্দমেলা-সহ সমস্ত দৈনিক পত্রিকার ছোটদের পাতায় লেখেন, তেমনি বড়দের জন্য লেখেন কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ এবং মুক্তগদ্য।
লেখেন পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রকাশিত মুদ্রিত এবং অন্তর্জাল পত্রপত্রিকায়।
আনন্দবাজার পত্রিকার এই প্রাক্তনী ইতিমধ্যেই পেয়েছেন পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, সন্তোষকুমার ঘোষ স্মৃতি সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, নতুন গতি পুরস্কার, ড্রিম লাইট অ্যাওয়ার্ড, কমলকুমার মজুমদার জন্মশতবর্ষ স্মারক সম্মান, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের ‘শ্রেষ্ঠ কবি’ এবং ১৪১৮ সালের ‘শ্রেষ্ঠ গল্পকার’-এর শিরোপা।
এ বার তাঁর মুকুটে সংযোজিত হল আরও একটি পালক।
Print Friendly

Related Posts