ন্যাশনাল স্টেম কম্পিটিশন-২০২১ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ স্টেম ফাউন্ডেশন (bdSTEM) এর উদ্যোগে বছরব্যাপী আয়োজিত ন্যাশনাল স্টেম ফেস্ট (National STEM Fest) এর সমাপনী অনুষ্ঠান National STEM Competition 2021-এর বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে রোববার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁয়ে সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জাব্বার অনলাইনে সংযুক্ত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য তানভীর হাসান এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান ।

বুয়েটের রসায়ন বিভাগের সিনিয়র অধ্যাপক ও বিডিস্টেম এর প্রেসিডেন্ট অধ্যাপক ড. আল-নকীব চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-২০৩০” অর্জনে তরুণদের উজ্জীবিত করা এবং তরুণদের ভাবনা ও পরিকল্পনা জানার উদ্দেশ্যে National STEM Competion-2021 এর আয়োজন করা হয় । প্রতিযোগিতায় প্রস্তাবিত ২৩৮টি প্রকল্প থেকে প্রাথমিক পর্যায়ে ৩৩টি প্রকল্পকে নির্বাচিত করা হয়। তাদের প্রত্যেককে ১৫ হাজার টাকার গবেষণা অনুদান প্রদান করা হবে।

চুড়ান্ত পর্বের প্রতিযোগিতায় BUET IDRICO নামে বুয়েটের একদল তরুণ বিজ্ঞানীর টিম প্রথম স্থান অর্জন করে। তারা তাদের প্রকল্প বাস্তবায়নের জন্য দুই লাখ টাকা অনুদান পেয়েছে।

প্রথম রানার আপ হয়েছে রুয়েটের RUET_Mascot নামের টিম। তারা এক লাখ টাকা গবেষণা অনুদান পেয়েছে আর দ্বিতীয় রানার আপ হয়েছে চুয়েটের গবেষক দল CUET_Checkmate19, তারা পেয়েছে পচাত্তর হাজার টাকার গবেষণা অনুদান।

এছাড়াও বিডিস্টেম এর পক্ষ থেকে বিজয়ী দলসমুহকে তাদের প্রকল্প বাস্তবায়নে টেকনিক্যাল সাপোর্ট দেওয়া হবে।

এর আগে ন্যাশনাল স্টেম ফেস্ট এর টেকনিক্যাল অংশ হিসাবে “ন্যানোটেকনোলজি অ্যান্ড ইনোভেশনস ফর ফোরআইআর ইন এশিয়া-প্যাসিফিক অ্যান্ড বিয়ন্ড” শীর্ষক দুইদিনব্যাপী একটি আন্তর্জাতিক ভার্চুয়াল সিম্পোজিয়াম গত মাসেসে অনুষ্ঠিত হয়। ঐ সিম্পোজিয়ামে বাংলাদেশসহ বিশ্বের মোট আটটি দেশ থেকে ন্যানোটেকনোলজি, সাস্টেইনেবল ডেভেলপমেন্ট, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়েলস সায়েন্স, ইনফরমেশন টেকনলোজি, বায়োটেকনোলোজী, ক্লাইমেট চেঞ্জ ইত্যাদি বিষয়ে একুশটি প্রবন্ধ উপস্থাপিত হয়েছে।

Science, Technology, Engineering and Mathematics (STEM) শিক্ষা নিয়ে দেশব্যপী প্রচার প্রচারণা, বিভিন্ন প্রতিযোগীতা, ওয়ার্কশপ ইত্যাদির মাধ্যমে তরুণদের বিজ্ঞান ও প্রযুক্তিমুখী করা এবং জাতীয় পর্যায়ে শিক্ষানীতিতে STEM ভিত্তিক কারিকুলাম প্রণয়ণে ভূমিকা রাখতে ২০১৯ সালে বাংলাদেশ স্টেম ফাউন্ডেশন (bdSTEM) গঠিত হয়।

চতুর্থ শিল্পবিপ্লব ও একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় ভবিষ্যত প্রজন্মকে যোগ্য করে তুলতে bdSTEM দেশব্যাপী STEM ভিত্তিক শিক্ষার বিকাশ ও বিজ্ঞানভিত্তিক প্রজন্ম তৈরির লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের লক্ষ্য অর্জনে সহযোগিতা করার মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য bdSTEM গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

চতুর্থ শিল্প বিপ্লবের সাথে খাপ খাওয়াতে হলে আমাদের তরুণদেরকে ন্যানোটেকনোলজি, বায়োটেকনোলজি, ক্লাউড কম্পিউটিং, আইওটি ইত্যাদি বিষয়ে যথেষ্ট দক্ষতা অর্জন করতে হবে বলে অনুষ্ঠানে উপস্থিত বক্তরা মত প্রকাশ করেন। এজন্য শিক্ষার প্রত্যেক স্তরে পাঠক্রমকে STEM Education এর আলোকে পুণর্বিন্যস্ত করার প্রয়োজনীয়তাও আলোচিত হয়। STEM ভিত্তিক আধুনিক শিক্ষা বিস্তার ও গবেষণার মাধ্যমে বাংলাদেশ তার ভিশন ২০৪১ পুরণ করতে সক্ষম হবে। তরুন প্রজন্মকে সঠিকভাবে পরিচালিত করতে পারলে নির্ধারিত সময়ের মধ্যেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সমর্থ হবে। মেধা ভিত্তিক এ প্রতিযোগিতা শিক্ষার্থীদের সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে অনুপ্রাণিত করবে।

উক্ত অনুষ্ঠানে National STEM Competion-2021 এ বিজয়ী দলগুলো তাদের প্রস্তাবিত প্রকল্প উপস্থাপন করেন। উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত খাদ্য পরিবহন ও নিরাপত্তা, বিশুদ্ধ পানির সরবরাহ ও ব্যবস্থাপনা, টেকসই সমাজ ও শহর বিনির্মাণ ইত্যাদি বিষয়ে বিজয়ী দলগুলো তাদের প্রকল্প উপস্থাপন করেন যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিভিন্ন লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ।

bdSTEM Foundation এর সেক্রেটারী জেনারেল ও বুয়েটের কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মহিদুস সামাদ খান এর ধন্যবাদ জ্ঞাপক বক্তব্যের মাধ্যমে শেষ হওয়া অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান উপাচার্যগণ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ, বিজ্ঞানীগণ ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সহযোগী হিসাবে ছিল ওয়াল্টন, ম্যাক্স গ্রুপ, ম্যাট্রোসেম স্টিল, স্যাস গ্রুপ ও টেকনিক্যাল পার্টনার হিসাবে ছিল এসটেক্স।

তথ্য সূত্র : ড. মোহাম্মদ মাহবুব রব্বানী, সহযোগী অধ্যাপক- এআইইউবি, সদস্য- জাতীয় কমিটি, বিডিস্টেম।

Print Friendly

Related Posts