লঞ্চে অগ্নিকাণ্ড ইঞ্জিনরুম থেকে, প্রাথমিক ধারণা তদন্ত কমিটির

ইফতেখার শাহীন: ঢাকা-বরগুনা নৌরুটে ‘এমভি অভিযান-১০’ লঞ্চ ঝালকাঠি সুগন্ধা নদীতে অগ্নিকাণ্ডের ঘটনায় ইঞ্জিনরুম থেকেই আগুনের সুত্রপাত হয়েছিল বলে প্রাথমিকভাবে ধারনা করছেন বলে জানান, লঞ্চ অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিনিধিরা।

রোববার দুপুরে বরগুনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে কথা বলার সময় একথা বলেন তদন্ত কমিটির প্রধান ও নৌপরিবহন মন্ত্রনালয়ের যুগ্ন সচিব তোফায়েল ইসলাম।

তোফায়েল ইসলাম আরও বলেন, ঘটনার পরদিনই তদন্ত কমিটির সব সদস্য আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। পুড়ে যাওয়া এমভি অভিযান-১০ লঞ্চটি পরিদর্শন করি। এছাড়াও যে স্থানে লঞ্চে আগুন লাগে এবং যেখানে এসে লঞ্চটি পাড়ে থেমে থাকে ওই এলাকায়ও আমরা ঘুরেছি, স্থানীয় ও প্রত্যক্ষদর্শীদের সাথে কথাও বলেছি তাদের লিখিত বক্তব্য নিয়েছি। ইঞ্জিনরুম থেকেই আগুনের সুত্রপাত হয়েছিল বলে আমরা প্রাথমিকভাবে ধারনা করছি।

তোফায়েল আহম্মেদ আরও বলেন, লঞ্চের মাষ্টার প্রশিক্ষিত কি না তাও আমরা খতিয়ে দেখছি এবং নৌযানটিতে কারিগরি কোনো ত্রুটি ছিল কিনা তাও দেখা হবে।

কবে নাগাদ তদন্ত শেষ হবে এবং প্রতিবেদন জমা দেয়া হবে এমন সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা এখনও মাঠে কাজ করছি, প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার নিচ্ছি, ছবি তুলছি। আমরা আরও কয়েকদিন মাঠে কাজ করব, তারপর ঢাকায় গিয়ে প্রাপ্ত তথ্য ও সকল বিষয় পর্যালোচনা করে নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত প্রতিবেদন পেশ করব।

Print Friendly

Related Posts