কবি ফকির ইলিয়াসের ৬০ বছরে পা

৫৯ বছর পেরিয়ে ৬০ বছরে পা রাখলেন কবি ফকির ইলিয়াস। ১৯৬২ সালের ২৮ ডিসেম্বর তিনি সিলেটে জন্মগ্রহণ করেন।

প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি,কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন ফকির ইলিয়াস। তিনি মূলত কবি। প্রাবন্ধিক, গল্পকার, গ্রন্থ সমালোচক, সাংবাদিক হিসেবেও রয়েছে তার ব্যাপক পরিচিতি। এযাবৎ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা ২২।

মরমী ধারার সহস্রাধিক গানের রচয়িতা এই কবি। তার লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা, কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন, ইতালী, অস্ট্রেলিয়া, জাপান সহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব,ব্লগ, ই-নিউজ গ্রুপেও তিনি লিখছেন নিয়মিত।

সাহিত্য কর্মের জন্য তিনি-‘ফোবানা সাহিত্য পুরস্কার’, ‘ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরস্কার’,’কবিতাস্বজন প্রীতি সম্মাননা’, ‘মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক’-পেয়েছেন। তিনি যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন ‘ঘুংঘুর’ এর সম্পাদকমণ্ডলীর সদস্য। এছাড়াও অনেকগুলো ওয়েব পোর্টালের- প্রধান সম্পাদকীয় উপদেষ্টা, উপদেষ্টা সম্পাদক, এডিটোরিয়াল বোর্ড মেম্বার, কান্ট্রি এডিটর এর দায়িত্বে রয়েছেন তিনি।

তার প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে- ১। বাউলের আর্তনাদ (গান-১৯৮৫), ২। হৃদে গাঁথা মালা (গান-১৯৮৯), ৩। এ নীল নির্বাসনে (কবিতা-১৯৯১), ৪। অবরুদ্ধ বসন্তের কোরাস (কবিতা-১৯৯৬), ৫। দাক্ষিণ্য বিষয়ক দিন (কবিতা-১৯৯৮) ৬। বৃত্তের ব্যবচ্ছেদ (কবিতা-২০০১), ৭। অনন্ত আত্মার গান (গান- ২০০২), ৮। কবিতার বিভাসূত্র (প্রবন্ধ- ২০০৯), ৯। চৈতন্যের চাষকথা (গল্প-২০১০), ১০। গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ (কবিতা-২০১১), ১১। ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম (কবিতা-২০১২), ১২। গৃহীত গ্রাফগদ্য (কবিতা-২০১৪), ১৩।অনির্বাচিত কবিতা (কবিতা-২০১৫), ১৪। সাহিত্যের শিল্পঋণ (প্রবন্ধ-২০১৬)। ১৫। মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার (প্রবন্ধ-২০১৭) ১৬। মেঘাহত চন্দ্রের প্রকার (উপন্যাস-২০১৭) ১৭। শহীদ কাদরী’র দরবারের দ্যুতি (প্রবন্ধ-২০১৮) ১৮। প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা (কবিতা-২০১৮) ১৯। নক্ষত্র বিক্রির রাতে (কবিতা-২০১৯) ২০। সম্মোহিত শব্দদাগ (প্রবন্ধ-২০১৯) ২১। গ্রহান্ধ ঘরের কাহিনি (কবিতা-২০১৯) ২২। ধানমণ্ডির ধ্বনিপুত্র (কবিতা- ২০২০)। সর্বশেষ কাব্যগ্রন্থটিতে জাতির পিতার জন্মশতবর্ষে তাকে নিয়েই লেখা কবিতাগুলো স্থান পেয়েছে।

২০২২ এর একুশে বইমেলায় তার ‘শেখ মুজিব আজও অনিবার্য কেন’ (বইপুস্তক প্রকাশন, ঢাকা) ও ‘যতিকল্পের প্রতিপৃষ্ঠা’ (অনুপ্রাণন প্রকাশন, ঢাকা) দুটি প্রবন্ধের বই প্রকাশিত হচ্ছে। এছাড়াও আরও কয়েকটি বই প্রকাশের সম্ভাবনা রয়েছে।

সাংবাদিকতার সাথে তার সংযুক্তি প্রায় চার দশকেরও বেশি সময়ের।তিনি বিভিন্ন সময়ে যেসব মিডিয়ায় দায়িত্ব পালন করেছেন।

সহধর্মিনী কবি ফারহানা ইলিয়াস তুলি এবং দুকন্যা নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াসকে নিয়ে বসবাস করছেন নিউইয়র্কে।

ছবি : সহধর্মিনী কবি ফারহানা ইলিয়াস তুলির সঙ্গে কবি ফকির ইলিয়াস।

Print Friendly

Related Posts