নির্ধারিত সময়ের আগেই স্কুল ছুটি!

ইফতেখার শাহীন: বরগুনা সদর উপজেলার আয়লাপাতাকাটা ইউনিয়নের জাঙ্গালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনা বেগমের বিরুদ্ধে সরকারী নিয়ম ভঙ্গ করে নির্ধারিত সময়ের আগেই  প্রতিদিন স্কুল ছুটিসহ নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ অনিয়মে প্রধান শিক্ষকের উপর দীর্ঘদিন থেকে ক্ষিপ্ত শিক্ষার্থী অভিভাবকরা ও এলাকাবাসী।

সরকারী নিয়মানুযায়ী ৯ টা থেকে ৪ টা পর্যন্ত ক্লাশ চলার এমন নিয়ম থাকলেও প্রধান শিক্ষক প্রতিদিন দুপুর ১ টার মধ্যে ক্লাশ ছুটি দেন বলে অভিযোগ আছে।

জানা যায়, প্রধান শিক্ষক হাসিনা বেগম বরগুনা সদর উপজেলার বুড়িরচর ইউনিয়নের পশ্চিম নাপিতখালি সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে নানা অনিয়মের জন্য জাঙ্গালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শাস্তিমূলক বদলি হন। কিন্তু বর্তমান বিদ্যালয়ে একই আদলে একের পর এক অনিয়ম করে যাচ্ছেন বলে এলাকাবাসী জানান।

গত বৃহস্পতিবার সরেজমিনে দেখা যায়, দুপুর পৌনে ১ টায় বিদ্যালয়ের মূল ফটকে তালা ঝুলছে। পার্শ্ববর্তী  শিক্ষার্থী ও অভিভাবকদের জিজ্ঞেস করলে তারা বলেন, স্কুলতো সেই সকাল ১১ টায় ছুটি হয়েছে। বিদ্যালয় পার্শ্ববর্তী চতুর্থ শ্রেণীর খুশি ও তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী মেঘা বলেন, প্রতিদিন  দুুপুরের আজানের সময় আমাদের স্কুল ছুটি হয়ে যায়। আজ ছুটি হয়েছে সকাল ১১ টায়।

এলাকার আনোয়ার হোসেন বলেন, এই স্কুলের দিন এভাবেই যায়। ৮ টায় আসে আর ১০ টা ১১ টায় স্কুল ছুটি দিয়ে শিক্ষকরা চলে যান। গত মঙ্গলবার ১১ তারিখ আমি স্কুলে এসে শুধু প্রধান শিক্ষককে উপস্থিত দেখি। আমি সহকারী শিক্ষক জব্বারকে কল দিলে, জব্বার বলেন, আমি বাড়িতে আছি জোমাত খেতে যাবো। এভাবেই দীর্ঘদিন থেকে নানা অনিয়মে এই স্কুলটা চলছে।

নির্ধারিত সময়ের আগে বিদ্যালয় ছুটির সত্যতা স্বীকার করে প্রধান শিক্ষক হাসিনা বেগম  বলেন, এটা আমার ভুল হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুপুর ১ টায় শিক্ষার্থীরা বিদ্যালয়ে থাকতে চায়না বিধায় তাদের ছুটি দিয়ে দেই।

মুঠোফোনে জানতে চাইলে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এমএম মিজানুর রহমান বলেন, আমি এখনই সহকারী শিক্ষা কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠিয়ে যথাযথ ব্যবস্থা নিচ্ছি।

Print Friendly

Related Posts