আলুর ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন পাথরঘাটার কৃষক

ইফতেখার শাহীন: তীব্র শীতকে উপেক্ষা করে সকাল থেকে ফসলের মাঠে অক্লান্ত পরিশ্রম করে অধিক লাভের আশায় আলুর ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন বরগুনার পাথরঘাটা উপজেলার প্রান্তিক কৃষকরা।

এ মৌসূমে উপজেলার কাকচিরা ইউনিয়নের জালিয়াঘাটা, শিংড়াবুনিয়া এবং কালমেঘা ইউনিয়নের রূপদোন, কূপদোন এলাকায় আশানুরুপ আলুর চাষ হয়েছে।

এ উপজেলায় আলু চাষে ৫’শ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৫’শ ৬০ হেক্টর জমিতে আলুর আবাদ করা হয়েছে বলে জানান কৃষি বিভাগ।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষকরা আলু ক্ষেতে কীটনাশক, সার প্রয়োগ এবং আগাছা পরিস্কারে ব্যস্ত সময় পাড় করছেন। কোন কৃষক ঘরে বসে নেই। প্রতিদিন সকাল হলেই ক্ষেতে বিভিন্ন পরিচর্যার কাজে ব্যস্ত থাকেন তারা। এ অঞ্চলে আলু চাষে কৃষকরা লাভবান হওয়ায় আগ্রহ বাড়ছে কৃষকদের মাঝে।

উপজেলার কাকচিরা ইউনিয়নের জালিয়াঘাটা গ্রামের ছগির খাঁন জানান, এ বছর তিনি ৪ একর জমিতে আলুর চাষ করেছেন। আবহাওয়া অনুকুলে থাকলে এবং আলুর ফলন ও ভালো দাম পেলে লাভবান হবেন বলে তিনি আশাবাদী।

উপজেলা কৃষি কর্মকর্তা শিশির কুমার বড়াল জানান, এই এলাকার মাটি আলু চাষের উপযোগী। এবারের আলু চাষে ব্যাপক ফলন হবে বলে আশা করা যাচ্ছে। আমরা কৃষি বিভাগ থেকে কৃষকদের পরামর্শ এবং সর্বাত্বক সহযোগিতা করে যাচ্ছি। এছাড়াও মাঠ পর্যায়ে কৃষকদের প্রতিনিয়ত আলু চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে।

Print Friendly

Related Posts