জুড়ীতে মুক্তি পেলো টিটি, জলমোরগসহ বিভিন্ন প্রজাতির ২০টি পাখি

সাইফুল্লাহ হাসান: মৌলভীবাজারের জুড়ী উপজেলায় শিকারীর খাঁচা থেকে মুক্তি পেলো টিটি, জলমোরগ, ছোট ডুবুরিসহ বিভিন্ন প্রজাতির ২০টি পাখি।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার গোয়ালবাড়ী এলাকায় বিক্রিকালে এসব পাখি উদ্ধার করে অবমুক্ত করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, জুড়ী উপজেলার গোয়ালবাড়ী এলাকায় পাখি শিকারীরা বেশ কয়েক প্রজাতির পাখি নিয়ে বিক্রির জন্য ঘোরাফেরা করছিলো। খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পাখিগুলোকে উদ্ধার করে নিয়ে আসেন। এর আগে বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতি টের পেয়ে পাখির খাঁচা রেখে ফেলে শিকারিরা পালিয়ে যায়।

পরিবেশ কর্মী খোরশেদ আলম ও সাব্বির খান বলেন, বিষয়টি আমাদের নজরে আসলে আমরা বন বিভাগকে পাখি বিক্রির বিষয়টি অবগত করি এবং পরবর্তীতে বন বিভাগের সহায়তায় পাখিগুলো উদ্ধার করে অবমুক্ত করা হয়।

উদ্ধার করা পাখির মধ্যে রয়েছে- টিটি পাখি ২টি, জলমোরগ ২টি, ছোট ডুবুরি ১টি, বাবু বাটান ১টি, ওটা পাখি ১১টি অন্যান্য ৩টিসহ মোট ২০টি পাখি।

বন বিভাগের জুড়ী রেঞ্জ কর্মকর্তা মো. আলাউদ্দিন গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে জুড়ী নদীর পাড়ে পাখিগুলো অবমুক্ত করেন। এ সময় তিনি বন্য প্রাণী ও জীবজন্তু সংরক্ষণে সকল জনসাধারণের সহযোগিতা কামনা করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতিবছরে সময়ে হাওরের বিভিন্ন জলাশয়ে পরিযায়ী পাখির সমাবেশ ঘটে। দূরদেশ থেকে হাকালুকি হাওরে আসা পাখিদের কীটনাশক মেশানো খাবার খাইয়ে অথবা জাল দিয়ে ফাঁদ তৈরি করে ধরেন শিকারিরা।

বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, এরকম পাখি রক্ষায় সবাই মিলে কাজ করে যেতে হবে। এক্ষেত্রে মানুষকে সচেতন হতে হবে। দেখার সাথে সাথে আমাদেরকে তথ্য দিলে আমরা কার্যকরী ব্যবস্থা নিবো।

 

Print Friendly

Related Posts