জমি-জমা ও বশত ঘর ফিরে পেতে কাফনের কাপড় পড়ে তিন বোনের অনশন

ইফতেখার শাহীন: নিজেদের বশত ঘর ও জমি ফিরে না পাওয়া পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিন বোন। এরা হলেন বরগুনার বামনা উপজেলার গোলাঘাটা গ্রামের মৃত আবদুর রশীদের মেয়ে রুবি আক্তার (২৭), জেসমিন আক্তার (১৮), ও মোসাঃ রোজিনা (১৬)।

এসময় প্রধানমন্ত্রী ও জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেন তারা। বুধবার সকাল থেকে বরগুনা জেলা প্রশাসক কার্যালয় চত্বরে অনশনে বসেন তিন বোন।

জানা যায়, মা-বাবা মারা যাওয়ার পর ছোট দুই বোনকে নিয়ে চট্রগ্রামে চলে যান রুবি। সেখানে একটি পোষাক কারখানায় চাকরি করে দুই বোনকে লেখাপড়া করান তিনি। গত ১৯ সালে নিজ বাড়িতে ফিরে দেখেন তাদের পৈতৃক সম্পত্তি দখল করে নিয়েছেন এলাকার প্রভাবশালীরা। এমনকি তাদেরকে বশত ঘর থেকেও বের করে দেয়া হয়। এরপর থেকে মানবেতর জীবন যাপন করছেন তারা।

তিন বোনের মধ্যে বড় বোন রুপি আক্তার বলেন, মা বাবা মারা যাওয়ার পর একমাত্র ভাইও মারা যান। তিন বছর আগে বাড়িতে এসে দেখি বাবার সব সম্পত্তি আমার চাচারা এলাকার প্রভাবশালীদের জোগসাজসে দখল করে। আমরা জমি বুঝে পেতে চাইলে তারা বলে আমাদের জমি নাকি নিলামে তারা কিনে নিয়েছেন। পরে উপজেলা ভুমি অফিসে গিয়ে জানতে পারি এজমির কোন নিলাম হয়নি।

রুবি আরও বলেন, বিষয়টি প্রশাসনকে জানালে তাদের মাধ্যমে কোন সুরাহা পাইনি। তাই বাধ্য হয়ে অনশনে বসতে হয়েছে। আমাদের দাবি পুরন না হওয়া পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাব।

Print Friendly

Related Posts