ইউক্রেনে নিরাপদে রয়েছেন মাদারীপুরের ‘মৌ’

বেলাল রিজভী: ইউক্রেনে বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’তে থাকা রাজৈরের ক্যাডেট ফারজানা ইসলাম মৌ বর্তমানে নিরাপদে রয়েছেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

২৩ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করে। তারপর থেকেই উদ্বেগ আর উৎকন্ঠায় দিন কাটাচ্ছিলেন মৌ এর পরিবারের লোকজন। গত বৃহস্পতিবার (৩ মার্চ) রাতে মৌ নিরাপদে আছে এমন সংবাদে তাদের পরিবারে স্বস্তি ফিরে এসেছে। তবে মৌ এখন কোথায় আছেন তা জানাতে পারেননি তার পরিবারের সদস্যরা।

তিনি মাদারীপুর জেলার রাজৈর উপজেলা সদরের ফকরুল ইসলামের মেয়ে।

পারিবারিক সূত্রে জানা গেছে, ফারজানা ইসলাম মৌ চট্টগ্রাম মেরিন একাডেমিতে ৫৪ তম ব্যাচের শিক্ষার্থী। লেখাপড়া শেষ করে ইন্টার্ন করার জন্য ১ বছর আগে ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজে বিভিন্ন দেশে অবস্থান করেন। সর্বশেষ তুরস্ক থেকে রওনা হয়ে ২২ ফেব্রুয়ারি জাহাজটি ইউক্রেনের অলিভিয়া বন্দরে পৌঁছায়। ২৩ তারিখ থেকে যুদ্ধ শুরু হওয়ায় জাহাজটি বন্দর ত্যাগ করতে পারেনি। এ অবস্থায় ২ মার্চ বাংলার সমৃদ্ধি জাহাজে রকেট হামলায় বরগুনার বেতাগী উপজেলার হাদিসুর নিহত হন। জাহাজে বাংলাদেশি আরও ২৮ জন ছিলেন। এরপর ৩ মার্চ সকালে মৌ নিজের ফেসবুক আইডিতে লাইভে এসে বিপদের কথা জানিয়ে নিজেদেরকে নিরাপদে নিয়ে যাওয়ার আকুতি জানান। তারপর রাতে একটি বোট এসে তাদেরকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়েছে।

মৌ এর বড় ভাই ফাহাদ মাহামুদ লিমন বলেন, যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই আতঙ্কে ছিলাম। ঠিকমত ছোট বোনের সাথে যোগাযোগও করতে পারি নাই। বৃহস্পতিবার রাতে ছোট বোনের সঙ্গে কথা হয়েছে। সে নিরাপদে আছে। তবে কোথায় কি অবস্থায় আছে তা জানিনা।

মৌ এর মা মাহামুদা বিউটি বলেন, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে মেয়ের চিন্তায় ঠিকমত ঘুমাতে পর্যন্ত পারিনি। বৃহস্পতিবার রাতে মৌ এর সাথে কথা হয়েছে। সে নিরাপদে আছে। আল্লাহর কাছে প্রার্থণা করি আমার মৌ যেন নিরাপদে দেশে ফিরে আসতে পারে।

 

Print Friendly, PDF & Email

Related Posts