রাজধানীতে ফিরতে পাটুরিয়ায় কর্মজীবী মানুষের ভিড়

ঈদ শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ টি জেলার প্রবেশদ্বার খ্যাত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোর থেকেই কর্মজীবী মানুষের ভিড় শুরু হয়েছে।

সাধারণ যাত্রীরা দৌলতদিয়া ঘাট থেকে ফেরি ও লঞ্চযোগে পাটুরিয়া ঘাট এসে নামছেন। পরে পায়ে হেঁটে পাটুরিয়ার অস্থায়ী বাস টার্মিনালের (পুরাতন ট্রাক টার্মিনাল) দিকে যাচ্ছেন। সেখান থেকে ঢাকামুখী বিভিন্ন যানবাহনে করে তাদের গন্তব্যে রওনা হচ্ছেন। পাটুরিয়া থেকে দৌলতদিয়ামুখী পথে যানবাহন বা সাধারণ যাত্রীদের তেমন ভিড় নেই। দৌলতদিয়া ঘাট থেকেও পাটুরিয়ামুখী ফেরিতে যানবাহনের তেমন চাপ নেই। তবে দৌলতদিয়া ঘাট থেকে প্রতিটি ফেরি ও লঞ্চ পরিপূর্ণ যাত্রী নিয়ে পাটুরিয়া ঘাটে আসছে।

শুক্রবার (৬ মে) সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত পাটুরিয়া ঘাট এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

কহিনুর বেগম নামের এক যাত্রী বলেন, সাভারে বিভিন্ন বাসা বাড়িতে রান্নার কাজ করে সংসার চালাই। যাদের বাসায় রান্নার কাজ করি,তারা ঈদ শেষে ফিরতে শুরু করেছেন। তাই আমিও কাজে যোগ দিতে আজকেই যাচ্ছি।

একটি সরকারি ব্যাংকে কর্মরত সজল রহমান বলেন, রোববার থেকে অফিস করতে হবে। সেই সাথে পরিবার নিয়ে রাজধানীতে ফিরতে হবে। আগামীকাল নৌরুটে ভিড় বাড়ার আশঙ্কায় ভোগান্তি এড়াতে পরিবার নিয়ে আজ ঢাকায় ফিরছি।

প্রাইভেটকার চালক সেলিম হোসেন বলেন, দৌলতদিয়া ঘাটে যাত্রীদের ভিড় থাকলেও দূরপাল্লার বাসের কোন ভিড় নেই। ছোট গাড়ি থাকলেও ভোগান্তি ছাড়া স্বাভাবিক সময়ের মতো দৌলতদিয়া ঘাট থেকে পাটুরিয়া ঘাটে এসেছি।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিন বলেন, ঈদ শেষে রাজধানীসহ আশেপাশের বিভিন্ন এলাকায় সাধারণ মানুষ ফিরতে শুরু করেছে। পাটুরিয়া ঘাট এলাকায় যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে পর্যাপ্ত পরিমান পুলিশ কাজ করছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মো.খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২১টির মধ্যে ২০টি ফেরি চলাচল করছে। দৌলতদিয়া ঘাট থেকে যানবাহনের তুলনায় যাত্রী বেশি আসছে। দৌলতদিয়া প্রান্তে দূরপাল্লার চেয়ে ছোট গাড়ির ভিড় বাড়লেও পর্যাপ্ত ফেরি থাকায় ভোগান্তি নেই।

 

Print Friendly

Related Posts