বরগুনায় শিক্ষা অফিসারের বিরুদ্ধে দফায় দফায় চাঁদা আদায়ের অভিযোগ

বরগুনার একটি উপজেলার শিক্ষা অফিসারের বিরুদ্ধে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে শিক্ষকদের কাছ থেকে জোরপূর্বক চাঁদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগে তার বিরুদ্ধে নানা উপলক্ষে দফায় দফায় চাঁদা আদায়ের কথা বলা হয়েছে।

এ ব্যাপারে পাথরঘাটা শিক্ষক সমিতির সভাপতি ছগির হোসেন ২১ এপ্রিল শিক্ষকদের পক্ষ থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মহা পরিচালক বরাবর একখানা লিখিত অভিযোগ পঠিয়েছেন।

অভিযোগে বিবরণে বলা হয়, ঐ শিক্ষা অফিসার ২০২২ সালের মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে উপজেলার ১৪৯ টি প্রাথমিক বিদ্যালয় থেকে ১২শ টাকা হারে চাঁদা দিতে বাধ্য করেন। গত ২১ সালে করোনাকালীণ সময়ে উপজেলায় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হলে ৫শ টাকা, অডিটের কথা বলে ৪৫০ টাকা এবং বর্তমান বছরে উর্ধ্বতন কর্তৃপক্ষ উপজেলায় আসলে প্রতি বিদ্যালয় থেকে ১৭০ টাকা হারে ১৪৯ টি বিদ্যালয় থেকে চাঁদা দিতে বাধ্য করেন।

এ শিক্ষা অফিসার ডেপুটেশন চালু না থাকলেও নিয়মনীতির তোয়াক্কা না করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে না জানিয়ে নিজের খেয়াল খুশী মতো শিক্ষকদের ডেপুটেশন প্রদান করেন।

এ ব্যাপারে সাধারণ শিক্ষকরা এতদিন ভয়ে কেউ মুখ না খুললেও স্থানীয় সাংবাদিকদের কাছে শিক্ষা অফিসারের চাঁদা আদায়ের সত্যতা স্বীকার করেন।

পাথরঘাটা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুঠোফোনে বলেন, স্যারের নির্দেশে সুবর্ণ জয়ন্তী উপলক্ষে একটি কমিটি গঠন করে ৬ টি ক্লাষ্টারে ৬ জন শিক্ষককে চাঁদা তোলার জন্য নিযুক্ত করা হয়। তারা পাথরঘাটার প্রত্যেকটি বিদ্যালয় থেকে ১২শ টাকা হারে চাঁদা তুলে ওই কমিটিতে জমা দিয়েছেন।

জানতে চাইলে, পাথরঘাটা শিক্ষক সমিতির সভাপতি মো. ছগির হোসেন বলেন, এ উপজেলার শিক্ষকরা ভালো নেই। শিক্ষা অফিসারের ভয়ে কেউ মুখ খোলেনা। আমি তার দুর্নীতির প্রতিবাদ করলে আমার উপরে তিনি বিভিন্ন হয়রানিমূলক অভিযোগ উত্থাপন করেন। আমি চাই এই দুর্নীতির বিচার হোক। তাই আমি শিক্ষকদের পক্ষ থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক বরাবর একটি লিখিত অভিযোগ করেছি।

চাঁদা উত্তোলনের ব্যাপার অস্বীকার করে ঐ উপজেলা শিক্ষা অফিসার বলেন, আমি কোন শিক্ষকদের কাছ থেকে চাঁদা তুলিনি। শিক্ষকরাই চাঁদা দিয়ে সুবর্ণ জয়ন্তী মেলা উদযাপন করেছে।

এবিষয়ে বরিশাল বিভাগীয় উপ-পরিচালক প্রাথমিক শিক্ষা জালাল উদ্দিন বলেন, কোন প্রশ্নই ওঠেনা চাঁদা উত্তোলন করে এসকল অনুষ্ঠান পালন করবে। যদি এমনটি হয়ে থাকে তাহলে তদন্ত পূর্বক তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

আইএস/বি

Print Friendly

Related Posts