পাকড়াওয়ের পর এবার তিনদিনের রিমান্ডে পি কে হালদার

কয়েক হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠার পর বাংলাদেশ থেকে পালিয়ে যাওয়া এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পিকে) হালদার ও তার ৪ সহযোগীকে ৩ দিন করে রিমান্ডে মঞ্জুর করেছেন ভারতের স্পেশাল সিবিআই কোর্ট।

পি কে হালদারকে সহ ছয়জনকে সিবিআই কোর্টে হাজির করা হয়। এরপর আদালত তাদের তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে শনিবার ভারতের একটি গোয়েন্দা সংস্থার বরাতে ভারতীয় এবং বাংলাদেশের একাধিক গণমাধ্যম পিকে হালদারকে গ্রেপ্তারের খবর প্রকাশ করে।

এই খবর প্রকাশের পর দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান বলেন, পিকে হালদার গ্রেপ্তার হয়ে থাকলে তাকে বাংলাদেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হবে।

ভারতের ডিরেক্টরেট অব এনফোর্সমেন্ট (ইডি) গত ১৩ মে থেকে অভিযান চালিয়ে পিকে হালদার ও তার সহযোগীদের আটক করেছে।

ইডি জানিয়েছে, বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে পালিয়ে যাবার পর শিবশঙ্কর হালদার নামে ভারতীয় নাগরিকের সনদ যোগাড় করেন পি কে হালদার। পশ্চিমবঙ্গের নকল রেশন কার্ড, ভোটার আইডি কার্ড, আধার কার্ডও তৈরি করান পি কে হালদার।

ডিরেক্টরেট অব এনফোর্সমেন্ট (ইডি) আরো জানিয়েছে, পি কে হালদার এবং তার সহযোগীরা পশ্চিমবঙ্গে ব্যাবসা প্রতিষ্ঠানও পরিচালনা করছেন। প্রচুর অর্থ ব্যয় করে কোলকাতা মেট্রোপলিটন এলাকায় নকল নাগরিক সনদ দেখিয়ে জমি কিনেছেন।

এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদারের বিরুদ্ধে কয়েক হাজার কোটি টাকা পাচারের অভিযোগ রয়েছে।

ইডি আরো জানিয়েছে, শেষ পর্যন্ত তাকে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হবে। কারণ বাংলাদেশ সরকারের আর্থিক ইনটেলিজেন্স ইউনিট ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুরোধ এবং দ্বিতীয়টি, তার বিরুদ্ধে যেসব মামলা হয়েছে সেগুলো সেখানকার ব্যাংকগুলোর সঙ্গে সম্পর্কিত।

পিকে হালদার জালিয়াতির মাধ্যমে দেশের কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান থেকে নামে-বেনামে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ উঠে। এতে ওই প্রতিষ্ঠানগুলো দেউলিয়া হতে বসে এবং গ্রাহকের আমানতের টাকা ফেরত দিতে অপারগতা প্রকাশ করে।

গোপনে দেশ ছাড়ার পর পি কে হালদারের বিষয়ে স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন হাইকোর্ট। পিকে হালদারকে দেশে ফিরিয়ে আনা ও তার গ্রেপ্তারে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চান উচ্চ আদালত।

গত বছরের ৮ জানুয়ারি পি কে হালদারকে গ্রেপ্তারে রেড অ্যালার্ট জারি করে ইন্টারপোল।

Print Friendly

Related Posts