শিক্ষার্থীদের জন্য ভাসমান সেতু গড়ে দিলেন শিক্ষক

লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটের ৫ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী আর বেশ কয়েকটি গ্রামের মানুষের জন্য ভাসমান ব্রিজ নির্মাণ করে দিলেন এক শিক্ষক।

৮০ ফুট দীর্ঘ সেতুটি তৈরিতে ২০টি ড্রাম, বাঁশের চাটাই ও দড়ি ব্যবহার করা হয়েছে।

লালমনিরহাট জেলার কালিগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের উত্তর বালাপাড়া গ্রামে সতী নদীর উপর এই সেতুটি নির্মাণ করেন শালমারা ঘোনাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইব্রাহীম।

চন্দ্রপুর স্কুল অ্যান্ড কলেজ, বোতলা মধ্যপাড়া প্রাইমারি, বোতলা মডেল মহিলা কলেজ, বালাপাড়া উচ্চ বিদ্যালয়, আল হেরা কিন্ডারগার্ডেন মাস্টার পাড়া ও একটি হাফিজিয়া মাদ্রাসা শিক্ষার্থীরা এই সেতু দিয়ে চলাচল করছে। বালাপাড়া, গোড়ল, চন্দ্রপুর, বোতলাসহ আরো বেশ কয়েকটি গ্রামের কয়েক হাজার মানুষও এই সেতু দিয়ে পারাপার হচ্ছেন।

স্থানীয়রা জানান, সতী নদীর উপর একটি ব্রিজ ছিলো। ব্রিজটি চলতি বছরে ভেঙে ফেলা হয়। এতে বর্ষায় পানি বাড়ার পর চলাচলের কোনো উপায় ছিলো না। এখন ভাসমান সেতু নির্মাণের কারণে তাদের চলাচলের সুযোগ হয়েছে।

প্রধান শিক্ষক মো. ইব্রাহীম বলেন, পুরনো ব্রিজটি ভেঙে ফেলার পরে এলাকার শিক্ষার্থীদের চলাচলের উপায় ছিলোনা। আমি স্থানীয় প্রশাসনের সাথে কথা বলেছি। কিছুই হচ্ছিলো না। তার পর ঠিকাদারের সাথে কয়েক দফা আলোচনা করি। ঠিকাদার লসের অজুহাতে বিকল্প ব্যবস্থা করতে পারবে না বলে দেন। এরপর আমার এক বন্ধুর সহযোগীতায় খালি ড্রাম দিয়ে ব্রিজ নির্মাণ করি। এতে ঠিকাদার ১০ হাজার টাকা সহযোগীতা করেছেন। সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৮০ হাজার টাকা।

Print Friendly

Related Posts