বাংলাদেশ থাইরয়েড সোসাইটির পঞ্চম জাতীয় সম্মেলন ও বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

জ.ই বুলবুল: বাংলাদেশ থাইরয়েড সোসাইটির “পঞ্চম জাতীয় সম্মেলন ও বার্ষিক সাধারণ সভা গত শুক্রবার (১৭ জুন) রাজধানীর ‘প্যান-প্যাসিফিক হোটেল সোনারগাঁ’-এর বল রুমে অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ থাইরয়েড সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. ফাওজিয়া মোসলেম। প্রধান অতিথি ছিলেন ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ এটোমিক এনার্জি কমিশন (BAEC) এর প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ করিম।

এছাড়াও দেশবরেণ্য প্রায় ২শ ডাক্তার নিয়ে “থাইরয়েড গ্রন্থি ও আয়োডিন স্বল্পতা” নিয়ে একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়।

সম্মেলনে পাঁচটি Plenary session-এ মোট নয়টি প্রবন্ধ উপস্থাপিত হয়। অধ্যাপক ডাঃ মোহাম্মদ আব্দুস সাত্তার প্যারাথাইরয়েড গ্রন্থির ক্যান্সার নিয়ে প্রবন্ধ উপস্থাপনা করেন।

তিনি প্যারাথাইরয়েড ক্যান্সার শনাক্তকরণে আধুনিক ডায়াগনস্টিক পদ্ধতির প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

অধ্যাপক ডা. সাদিয়া সুলতানা থাইরয়েড ক্যান্সার চিকিৎসার আপডেটেড প্রটোকল উপস্থাপনা করেন।

অধ্যাপক ডা. শামীম মমতাজ ফেরদৌসী বেগম তার উপস্থাপনায় থাইরয়েড ক্যান্সার ও অন্যান্য ক্যান্সার চিকিৎসায় সর্বাধুনিক ডায়াগনস্টিক পদ্ধতি PET-CT এর ভূমিকা তুলে ধরেন।

অধ্যাপক ডা. ফরিদুল আলম “গর্ভধারণের পূর্বে ও গর্ভধারণের পরে থাইরয়েড হরমোনের গুরুত্ব তুলে ধরে বলেন, আয়োডিনের অভাব হলে শিশুর স্নায়ুতন্ত্র সঠিকভাবে তৈরি হবে না, ফলে জন্মগত ত্রুটি দেখা দিবে”।

৫ম National Conference ও AGM উপলক্ষ্যে একটি স্যুভেনিয়রও প্রকাশ করা হয়। যেখানে সব উপস্থাপকের Abstract প্রকাশ করা হয়।

এছাড়াও উনিশটি Free Paper Session হয়- যেখানে সদস্যরা বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। বৈজ্ঞানিক প্রবন্ধগুলোতে মূলত থাইরয়েড ও প্যারাথাইরয়েড গ্রন্থির সমস্যা এবং সঠিক সমাধান ও প্রতিকার নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে বিজ্ঞ বিচারকগণ ৩টি প্রবন্ধের উপস্থাপকদের পুরস্কার প্রদান করেন।
প্রথম স্থান অধিকার করেন ডা. তানিয়া সুলতানা, দ্বিতীয় ও তৃতীয় হন যথাক্রমে ডা. ফারহান তরফদার ও ডা. রওনক আফরিন।

বাংলাদেশ থাইরয়েড সোসাইটির এ বছরের একটি উল্লেখযোগ্য মাইলফলক সাফল্য হচ্ছে Thyroid Federation International (TFI)-এর Membership লাভ করা। এখানে উল্লেখ করতে হয় TFI-এর বোর্ড মেম্বার হিসেবে বাংলাদেশ থাইরয়েড সোসাইটি (BTS)-এর মহাসচিব অধ্যাপক ডা. ফরিদুল আলম মনোনীত হয়েছেন। World-wide এই Federation Board Member আছেন। এছাড়াও (BTS)-এর মহাসচিব, অধ্যাপক ডা. ফরিদুল আলম পুনরায় AOTA- Council মেম্বার নির্বাচিত হয়েছেন।

সবশেষে বাংলাদেশ থাইরয়েড সোসাইটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সবার সম্মতিক্রমে অধ্যাপক ডা. ফৌজিয়া মোসলেমকে সভাপতি, অধ্যাপক ডা. ফরিদুল আলমকে সাধারণ সম্পাদক এবং অধ্যাপক ডা. এ.কে.এম. ফজলুল বারী ও ডা. মোহাম্মদ আব্দুস সাত্তারকে যুগ্ম সাধারণ সম্পাদক করে ৩০ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

Print Friendly

Related Posts