আয়োডিনের অভাবে শিশুর স্নায়ুতন্ত্র তৈরি বাধাগ্রস্ত হয় ll সেমিনারে বক্তারা

জ.ই বুলবুল: গর্ভধারণের আগে ও পরে থাইরয়েড হরমোনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। আয়োডিনের অভাব হলে শিশুর স্নায়ুতন্ত্র সঠিকভাবে তৈরি হবে না। ফলে জন্মগত ত্রুটি দেখা দেবে।

গত শুক্রবার (১৭ জুন) রাজধানীর একটি হোটেলে ‘থাইরয়েডগ্রন্থি ও আয়োডিন স্বল্পতা’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে এ তথ্য তুলে ধরা হয়।

বাংলাদেশ থাইরয়েড সোসাইটি এ সেমিনারের আয়োজন করে। সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. ফাওজিয়া মোসলেমের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক ডা. একে আজাদ খান, বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনের সাবেক চেয়ারম্যান এমএ করিমসহ ২০০ চিকিৎসক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে থাইরয়েডগ্রন্থি ও আয়োডিন স্বল্পতাসংক্রান্ত পাঁচটি বৈজ্ঞানিক সেমিনারে মোট ৯টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। সেমিনারে অনেকের মধ্যে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ফরিদুল আলম, অধ্যাপক মোহাম্মদ আব্দুস সাত্তার, অধ্যাপক সাদিয়া সুলতানা, অধ্যাপক শামীম মমতাজ ফেরদৌসী বেগম প্রমুখ।

বিচারকরা সেরা প্রবন্ধ উপস্থাপনকারী হিসেবে তিনজনকে পুরস্কার প্রদান করেন। এর মধ্যে প্রথম হয়েছেন ডা. তানিয়া সুলতানা, দ্বিতীয় ডা. ফারহান তরফদার ও তৃতীয় ডা. রওনক আফরিন। অনুষ্ঠানে সর্বসম্মতিক্রমে অধ্যাপক ফাওজিয়া মোসলেমকে সভাপতি, অধ্যাপক ফরিদুল আলমকে সাধারণ সম্পাদক এবং অধ্যাপক একেএম ফজলুল বারী ও মোহাম্মদ আব্দুস সাত্তারকে যুগ্ম সাধারণ সম্পাদক করে ৩০ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

বিশেষজ্ঞ চিকিৎসকরা আরো বলেন, সময়মত জানতে পারলে এই রোগের চিকিৎসা খুবই সহজ ও স্বল্পমূল্যে সম্ভব। তাই আসুন জন্মের পরপরই এক ফোঁটা রক্ত দিয়ে বাচ্চার এই সমস্যা আছে কি না আজই পরীক্ষা করে নেই ।

পরামশর্কঃ অধ্যাপক ডাঃ এ. কে. এম. ফজলুল বারী অধ্যাপক নিনমাস, বিএসএমএমইউ চেম্বারঃ সুবাস্তু ইত্তেহাদ স্কয়ার বাসা-১১,[লিফট-৫] রোড-০৫, মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা। ০১৫৫২৩২১৯৮৩, ০১৫৫২৩২৪০২৭

Print Friendly

Related Posts