ভোলায় কোস্ট ফাউন্ডেশনের সিপিআই প্রকল্পের সভা অনুষ্ঠিত

ভোলা প্রতিনিধি: ভোলায় কোস্ট ফাউন্ডেশনের সিপিআই প্রকল্পের উদ্যোগে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি ও সচিব এবং নাগরিক ফোরামের সাথে প্রকল্প কর্মীদের সার্বিক সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ জুন) কোস্ট ভোলা সদর সেন্টার মিলনায়তনে ফাউন্ডেশন নাগরিক ফোরামের জেলা সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও কোস্ট ফাউন্ডেশন এর চেয়ারম্যান ড. তোফায়েল আহমেদ।

কোস্ট সিপিআই প্রকল্পের প্রকল্প পরিচালক আবুল হাসান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভোলা জেলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ সাফিয়া খাতুন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা নাগরিক কমিটির সভাপতি মামুন আল রশিদ, লর্ড হার্ডিঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাসেম, উত্তর দিঘলদী ইউপি চেয়ারম্যান হোসেন মনসুর, চর সামাইয়া ইউপি চেয়ারম্যান মো. মহিউদ্দিন, পূর্ব ইলিশা ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন ছোটন, ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল, ইউপি চেয়ারম্যান আব্দুল মালেক মাস্টার, ইউপি চেয়ারম্যান বশির উদ্দিন এবং উত্তর দিঘলদী ইউপি সচিব রিয়াজ উদ্দিন ও সদর উপজেলার নাগরিক কমিটির সভাপতি মোকাম্মেল হক মিলন, দৌলতখান উপজেলা নাগরিক ফোরামের সম্পাদক আলাউদ্দিন রতন প্রমূখ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সিপিআই ভোলা প্রকল্প সমন্বয়কারী ফজলুল হক এবং সিপিআই ভোলার মনিটরিং অফিসার মো মনিরুজ্জামান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সভায় প্রধান অতিথি ডক্টর তোফায়েল আহমেদ বাংলাদেশের স্থানীয় সরকার প্রেক্ষিত ও প্রক্ষেপণ বিষয়গুলো তুলে ধরে তৃণমূল পর্যায়ে ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন পরিষদকে কার্যকরভাবে প্রতিষ্ঠায় অবদান রাখার বিষয় তুলে ধরেন। তিনি স্থানীয় সরকারকে গতিশীল রাখার জন্য পাঁচটি সুপারিশ করেন। তার মধ্যে উল্লেখযোগ্য স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও স্থানীয় সরকারী প্রশাসনিক দপ্তর গুলোর দ্বৈত ভূমিকায় অবসান ঘটিয়ে একীভূত একটি শাসন ও সেবা কাঠামো গড়ে তোলার নীতিমালা গ্রহণ করার আহ্বান জানান। তিনি আরও উল্লেখ করেন স্থানীয় সরকার ও স্থানীয় উন্নয়নে কেন্দ্রীয় সরকারের প্রকল্প ভিত্তিক উন্নয়ন ও অর্থায়নের পাশাপাশি অঞ্চল ভিত্তিক অর্থ ও পরিকল্পনা চালু করা হোক।এ সভায় ইউপি চেয়ারম্যান ও সচিবগণ তাদের পরিষদের জন্য এলাকার উন্নয়ন অব্যাহত রাখতে উপজেলা প্রশাসন ও কেন্দ্রীয় প্রশাসনের বরাদ্দ বৃদ্ধির জন্য অনুরোধ জানান।

Print Friendly

Related Posts