ঘরোয়া রেসিপি ll গরুর মাংসের কালাভুনা তৈরি

স্বাদে একটু ভিন্নতা আনতে এবারের ঈদে ঘরেই চেষ্টা করে দেখুন চট্টগ্রামের ঐতিহ্যবাহী এ খাবারটি। কোরবানির ঈদের এ সময়ে প্রচুর মাংস খাওয়া হয়ে থাকে। তবে এর মাঝেও আনা সম্ভব স্বাদের বৈচিত্র্য। আর এজন্যে গরুর মাংসের কালাভুনার জুড়ি নেই। এটি মূলত চট্টগ্রামের পদ হিসেবে বিখ্যাত হলেও সারা বাংলাদেশে ব্যাপকভাবে সমাদৃত।

স্বাদে ঘরেই চেষ্টা করে দেখতে পারেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার কালাভুনা।  স্বাদের ভিন্নতা আনতে ঘরেই চেষ্টা করে দেখতে পারেন গরুর মাংসের কালাভুনা।

গরুর মাংসের কালাভুনা প্রস্তুতের জন্যে প্রয়োজনীয় উপকরণকে কয়েক ভাগে ভাগ করা যায়-

মাংস মাখানোর উপকরণ:

গরুর মাংস- ২ কেজি (হাড়সহ বড় টুকরো)

পেঁয়াজ- ১ কাপ (কিউব করে কাটা)

তেজপাতা- ৩টি

কালো বড় এলাচ- ৩টি

দারুচিনি- ৩-৪ টুকরা

স্টার এনিস মসলা- ৩-৪টি

ছোট সাদা এলাচ- কয়েকটি

লবঙ্গ- ৬-৭টি

গোলমরিচ- ১০-১২টি

বাগারের উপকরণ:

পেঁয়াজ বেরেস্তা- ১ কাপ

শুকনা মরিচ গুঁড়া- ২ চা চামচ

হলুদ গুঁড়া- আধা চা চামচ

ধনে গুঁড়া- ২ টেবিল চামচ

লবণ- স্বাদ অনুযায়ী পরিমাণমতো

আদা বাটা- ১ টেবিল চামচ

রসুন বাটা- ১ টেবিল চামচ

তেল- ১ কাপ

সেদ্ধ মাংসে দেওয়ার উপকরণ:

গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ

জয়ফল- ১টি (গুঁড়া)

জয়ত্রী- ২ গ্রাম

ভাজা জিরা গুঁড়া- আধা চা চামচ

গরম মসলা- আধা চা চামচ

রাঁধুনি গুঁড়া- আধা চা চামচ

বাগারের উপকরণ:

সরিষার তেল- ১ কাপ

পেঁয়াজ কুচি- আধা কাপ

রসুন কুচি- ১ টেবিল চামচ

আদা কুচি- ১ টেবিল চামচ

শুকনা মরিচ- ১০টি

রন্ধন প্রণালি:

প্রথমে একটি কড়াইয়ে আগে মাংস মাখানোর সকল উপকরণ দিয়ে ভাল করে হাত দিয়ে মেখে নিতে হবে। তারপর জ্বাল বাড়িয়ে চুলায় চড়িয়ে মাংসগুলো চড়িয়ে দিন। পানি দেওয়ার প্রয়োজন নেই তবে মিনিট পাঁচেক পরপর নেড়ে দিতে হবে। মাংস থেকে পানি বের হলেও যতক্ষণ পর্যন্ত তেল না ওঠে ততক্ষণ পর্যন্ত একইভাবে নেড়ে যেতে হবে।

তেল ভেসে উঠলে আধা চা চামচ গোলমরিচের গুঁড়ো, জয়ফল, জয়ত্রী, ভাজা জিরা গুঁড়া, গরম মসলা ও রাঁধুনি গুঁড়া দিয়ে ভালো করে নাড়তে হবে। এবারে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিয়ে রান্না করতে থাকুন।

মাংস রান্না হয়ে গেলে এবার বাগার দেওয়ার পালা। এজন্য ফ্রাই প্যানে সরিষার তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে নিতে হবে। রসুন ও আদা কুঁচি ও শুকনা মরিচও ভেজে নিতে হবে। এরপর অল্প কিছুটা রান্না করা মাংস তুলে এর মধ্যে জ্বাল বেশি দিয়ে রান্না করতে হবে। এরপর পেঁয়াজ, আদা, রসুন ও শুকনা মরিচের মিশ্রণের সঙ্গে অল্প করে তুলে রাখা মাংস অন্য মাংসের সঙ্গে মিশিয়ে নিয়ে সেটি মাঝারি চুলার আঁচে ভালোমতো নেড়ে ৫ মিনিটের মতো রান্না করতে হবে।

এরপর আবার এক কাপ পেঁয়াজ ও আধা চামত করে গরম মশলার গুঁড়া ও রাঁধুনি মশলা (মিষ্টি সস) দিয়ে ভালো করে নাড়তে হবে। পেঁয়াজের রং বদলানোর আগ পর্যন্ত নাড়তে হবে। রং পরিবর্তন হয়ে গেলে পরিবেশন পর্যন্ত ঢেকে রাখুন।

ব্যস! তৈরি হয়ে গেল গরুর মাংসের সুস্বাদু কালাভুনা।

Print Friendly

Related Posts