নাটোরে শীতের আমেজ

তাপস কুমার, নাটোর।। নাটোরের লালপুর উপজেলার ১০ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা এলাকায় শুরু হয়েছে মিষ্টি খেজুরের রস সংগ্রহের প্রস্তুতি । গৌরব আর ঐতিহ্যের  প্রতীক মধু বৃক্ষ এই খেজুর গাছ । গ্রামীণ জীবনের প্রাত্যহিক উৎসব শুরু হতে যাচ্ছে খেজুর গাছকে ঘিরে । বাড়ছে অযত্ন ও অবহেলায় বেড়ে উঠা খেজুর গাছের কদর । সুমিষ্টি রস । রস থেকে তৈরি ঝোলা গুড় ও পাটারি গুড় । যার ঘ্রানে ম  ম হয়ে উঠে বাতাস । সু-স্বাদে পুরো শীত মৌসুমে চলে বিভিন্ন প্রকারের পিঠা । পুলি আর পায়েস খাওয়ার আয়োজন । শীতের সকালে মিষ্টি রদ্রে খেজুরের রস আর মুড়ি খাওয়ার  মজা আর তৃপ্তি ।

শহর থেকে গ্রামের নিজ, নিজ বাড়ীতে বেড়াতে আসে শীত মৌসুমে । গ্রামের বাড়ীতে, বাড়ীতে জামায়, মেয়ে, নাতি, নাতনীদের নিয়ে শীত উৎসব কে ঘেরে তৈরী হয় নানান প্রকারের পিঠার আয়োজন । গ্রামের বাড়ীতে, বাড়ীতে জামাই, মেয়ে, নাতি, নাতনীদের নিয়ে ছাড়া শীত মৌসুমে পিঠা উৎসব জমেই না । পিঠা তৈরিকে কেন্দ্র করে গ্রামের বাড়িতে বাড়িতে আনন্দ উৎসবে মুখরিত হয়ে উঠে পুরো অঞ্চল ।

আর পুরো শীত মৌসুমে চলে বিভিন্ন প্রকারের পিঠা খাওয়ার ধুম । নাতি, নাতনী সহ পরিবারের সদস্যদের নিয়ে বাড়ীর উঠানে শীতের সকালে খেজুরের রস আর মুড়ি খাওয়ার আসর ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১০ টি ইউনিয়ন ও ১ টি প্যেরসভা এলাকায় প্রায় ৩৫ হাজার কৃষক পরিবার আছে । সড়ক পথ ও রেল পথের দুই ধার , জমির আইল , বাড়ীর আঙ্গীনায় সহ বিভিন্ন জায়গায় ছড়ি আছে প্রায় ২ লক্ষ ৫৫ হাজার খেজুরের গাছ । একজন ব্যক্তি বা গাছি প্রতিদিন প্রায় ৫০ থেকে ৫৫ টি খেজুর গাছের রস সংগ্রহ করতে পারে । শীত মেীসুম ভিক্তিক প্রায় ৩ হাজার পরিবার খেজুর গাছের উপর নির্ভরশীল ।

একজন গাছি শীত মৌসুমে ১২০ দিনে একটি গাছ থেকে প্রায় ২০ থেকে ২৫ কেজি গুড় পেয়ে থাকে । খেজুর গাছ ফসলের কোন প্রকারের ক্ষতি করেনা । এই গাছের জন্য বাড়তি কোন খরচ করতে হয়না । ঝোপ জঙ্গলে কোন প্রকার যতন্ ছাড়াই বড় হয়ে উঠে । শুধুমাত্র শীত মৌসুম আসলেই নিয়মিয় পরিস্কার করে রন সংগ্রহ করতে হয় । রস ও গুড় ছাড়াও খেজুর গাছের পাতা দিয়ে মাদুর তৈরী ও জ্বালানি হিসেবে ব্যবহার হয় ।

লালপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুল ইসলাম খান বলেন, আমরা কৃষি সম্প্রসারন বিভাগ থেকে লালপুর উপজেলার বিভিন্ন সড়কের দুই ধার দিয়ে খেজুরের গাছ লাগিয়েছি এবং কৃষকদের খেজুর গাছ লাগানোর জন্য পরামর্শ দিচ্ছি । যা আপনাদের রস ও  গুড়ের চাহিদা মিটাবে । এছাড়াও খেজুরের রস ও গুড় বিক্রয় করে আপনাদের সংসারে আর্থিক সচ্ছলতা বয়ে আনবে ।

Print Friendly, PDF & Email

Related Posts