উইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

৬ উইকেট ও ৯ উইকেটে জিতে প্রথমে সিরিজ নিশ্চিত আর শনিবার (১৬ জুলাই) রাতে ৪ উইকেটে জিতে উইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ। এটি বাংলাদেশের ইতিহাসে ১৬তম হোয়াইটওয়াশ। আর ক্যারিবিয়ানদের তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশ করেছেন তামিম-সোহানরা।

শনিবার লক্ষ্য ছিল ১৭৯। ওয়ানডেতে মামুলি স্কোর। তবে গায়ানার পিচের যে আচরণ তা কঠিনই বটে। বাংলাদেশ জিতেছে ৯ বল হাতে রেখে। বড় ভূমিকা রেখেছেন নুরুল হাসান সোহান। মেহেদি হাসান মিরাজের সঙ্গে সপ্তম উইকেটের জুটিতে সিঙ্গেলস-ডাবলস নিয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। দুজনের জুটি থেকে আসে ৫৭ বলে ৩২ রান। সোহান ৩৮ বলে ৩২ ও মিরাজ ৩৫ বলে ১৬ রান নিয়ে অপরাজিত ছিলেন। সর্বোচ্চ ৫০ রান আসে লিটন দাসের ব্যাট থেকে। ওপেনার তামিম ইকবাল করেন ৩৪ রান। মাঝে মাহমুদউল্লাহ খেলেন ধীরগতির ইনিংস (৬১ বলে ২৬)।

বাংলাদেশের ৬ উইকেটের মধ্যে একাই ৪টি নেন গুদাকেশ মোতি। এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে তাইজুলের ঘূর্ণিতে কাবু হয়ে ১৭৮ রানে থামে উইন্ডিজ। উইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৭৩ রান করেন পুরান। তাইজুল ২৮ রান দিয়ে নেন ৫ উইকেট। এটি তার ক্যারিয়ারের প্রথম ফাইফার।

টস হেরে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ ৪৮.৪ ওভারে ১৭৮ রানে অলআউট হয়েছে। তাদের ধসিয়ে দেওয়ায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাইজুল। একে একে শিকার করেছেন গুরুত্বপূর্ণ ৫টি উইকেট। তার শিকার শাই হোপ, ব্রেন্ডন কিং, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল ও কিমো পউল। সর্বোচ্চ ৭৩ রান করা ক্যারিবিয়ান অধিনায়ক পুরানকে আউট করার মধ্য দিয়ে ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট শিকারের উল্লাসে মেতে উঠেন তাইজুল। অবশ্য এটা তার ক্যারিয়ারের মাত্র দশম ওয়ানডে। পাঁচ শিকারের মধ্যে তিনটি বোল্ড ও দুই জনকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন তিনি।

সবমিলিয়ে ১০ ওভারে ২ মেডেনসহ ২.৮০ ইকোনোমিতে ২৮ রান খরচ করেছেন তাইজুল। এতদিন তার সেরা বোলিং ফিগার ছিল ১১ রানে ৪ উইকেট। বাকিদের মধ্যে নাসুম আহমেদ ২টি ও মুস্তাফিজুর রহমান ২টি এবং মোসাদ্দেক হোসেন সৈকত একটি উইকেট শিকার করেন। আজ সবচেয়ে বেশি খরুচে ছিলেন মেহেদী হাসান মিরাজ। ৮ ওভার বল করে ৭.৬২ ইকোনোমিতে ৬১ রান খরচ করেছেন, উইকেট শূন্য। নাসুম ৯.৪ ওভারে ৩৯ রান দিয়েছেন। মুস্তাফিজ দেন ৯ ওভারে ২৪ রান। মোসাদ্দেক বেশ কিপ্টে ছিলেন। তিনি ১০ ওভার বল করে মাত্র ২৩ রান খরচ করেন। পার্ট টাইম বোলার আফিফ হোসেন ২ ওভারে মাত্র ২ রান দিয়েছেন, এর মধ্যে একটি মেডেন।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটারদের মধ্যে নিকোলাস পুরান ৭৩, ক্যাচি কার্টি ৩৩, রোমারিও শেফার্ড ১৯ ও রোভম্যান পাওয়েল ১৮ রান করেন। বাকিদের মধ্যে আর কেউ দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি।

ওয়েস্ট ইন্ডিজ: ১৭৮/১০ (৪৮.৪ ওভার)

বাংলাদেশ: ১৭৯/৬ (৪৮.৩ ওভার)

ফল: বাংলাদেশ ৪ উইকেটে জয়ী।

সিরিজ: ৩-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ।

ম্যাচ সেরা: তাইজুল ইসলাম।

সিরিজ সেরা: তামিম ইকবাল (১১৭ রান)

Print Friendly

Related Posts