দেড়শ বছর পর ওস্তাদ আলাউদ্দিন খাঁর মা বাবার কবর সংরক্ষিত

জ.ই বুলবুল: সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খার ৫০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নিজ নামে গড়ে উঠা সুর সম্রাট আলাউদ্দিন খাঁ ডিগ্রী কলেজ অডিটোরিয়ামে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষা- সংস্কৃতি খ্যাত ব্রাহ্মণবাড়ীয়া নবীনগরের এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামুল ছিদ্দিক বলেন, আমি যোগদানের পর শিবপুরে একটি অনুষ্ঠানে গিয়েছিলাম। সেখান থেকে ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র বাড়িতে যাই। গিয়ে দেখি তার পিতা-মাতার কবর পুকুরে হেলে পড়ে আছে। আর কুকুর ঘুমিয়ে আছে। এরপর আমি ম্যুরাল তৈরি ও কবরস্থানটি সংস্কারে উদ্যোগ গ্রহণ করি।

ওই অনুষ্ঠানে ইউএনও আরো বলেন, আমাদের আরও অনেক পরিকল্পনা আছে। পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হবে। শিক্ষা, সংস্কৃতির পীঠস্থান নবীনগরের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যথাসম্ভব সবধরনের প্রচেষ্টা গ্রহণ করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোশাররফ হোসেন, শিবপুর ইউপি চেয়ারম্যান এম আর মুজিব।

এতে সভাপতিত্ব করেন ওস্তাদ আলাউদ্দিন খা ডিগ্রি কলেজের সভাপতি আরিফুল ইসলাম ভুইয়া টিপু।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিগণ ওস্তাদজীর আত্মার মাগফিরাত কামনা করে ওস্তাদজীর ইতিহাস সংবলিত স্মৃতিস্তম্ভে পুস্পস্তবকঅর্পণ করেন।

উল্লেখ্য, বছর দুয়েক আগেও নবীনগরের পূর্বাঞ্চলীয় অনুন্নত যাতায়াত ব্যবস্থার শিবপুর গ্রামে গিয়ে সুর সম্রাট আলাউদ্দিনখাঁর বসতভিটা দেখে যে কেউ আঁতকে উঠতো। বিশ্ববরেণ্য ব্যক্তিত্ব দুনিয়াজুড়ে যার যশ-খ্যাতি, সেই সংগীতজ্ঞের বাড়িতে ভাঙাচোরা বাড়িঘর। পাশেই তার নামে কলেজ। একটু দূরেই তার নিজ হাতে গড়া সুদৃশ্য মসজিদ। আর অযত্নে পড়ে থাকা বাবা মায়ের কবর সবকিছুই ছিলো অবহেলিত।অবশেষে অযত্ন ও অবহেলায় পড়ে থাকা প্রায় দেড়শো বছর আগের কবরটি সংস্কার করে দৃষ্টিনন্দনভাবে গড়ে তুলায় স্থানীয় সুশীল মহল সাধুবাদ জানান।

এছাড়াও উপজেলা প্রশাসনের উদ্যোগে তার নামে গড়ে উঠা শিবপুর ওস্তাদ আলাউদ্দি খাঁ কলেজে তার ইতিহাস সম্বলিত একটি ম্যুরাল স্থাপন করা হয়েছে।ওস্তাদজী নিজ অর্থ দিয়ে একটি পুকুর খনন করে এক পাড়ে একটি মসজিদ তৈরি গিয়েছিলেন। ইতোমধ্যে মসজিদটিও উপজেলা প্রশাসনের উদ্যোগে সংস্কার করা হয়েছে।

Print Friendly

Related Posts