ভোলায় এক লাখ বিরানব্বই হাজার মে. টন ইলিশ উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ

মোকাম্মেল হক মিলন, ভোলা: সরকারের ইলিশ সম্পদ রক্ষায় বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়ার ফলে প্রতি বছর ই ভোলা জেলার মেঘনা তেঁতুলিয়া সহ বিভিন্ন নদ নদীতে ইলিশ উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

মৎস বিভাগ কর্মকর্তা জানান, ভোলা জেলায় চলতি অর্থবছরে এক লাখ বিরানব্বই হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে স্থানীয় ভাবে। গত বছর এ জেলায় এক লাখ আটাত্তর  হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন করতে সক্ষম হয়েছে। যা দেশের ইলিশ উৎপাদনের তেত্রিশ ভাগ।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায় ২০১৫-১৬ অর্থ বছরে আটা নব্বইয় হাজার চারশত চার মেট্রিক টন।২০১৬-১৭ অর্থ বছরে এক লাখ ঊনত্রিশ হাজার ৫৫৮ মেট্রিক টন, ২০১৭-১৮ অর্থ বছরে এক লাখ একত্রিশ হাজার ৭৩৯ মেট্রিক টন, ২০১৮-১৯ অর্থ বছরে এক লাখ ত্রিশ হাজার ৮৯২ মেট্রিক টন, ২০১৯-২০ অর্থ বছরে এক লাখ একাত্তর হাজার ২৬৮  মেট্রিক টন, ২০২০-২১ অর্থ বছরে এক লাখ পঁচাত্তর হাজার ৩৯০ মেট্রিক টন এবং ২০২১-২২ অর্থ বছরে এক লাখ আটাত্তর হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন করতে সক্ষম হয়েছে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মো. মোল্লা এমদাদুলাহ জানান, মূলত প্রতি বছর মা ও জাটকা ইলিশ সম্পদ রক্ষায়, ইলিশ অভয়াশ্রম সংরক্ষণ, নদীতে ইলিশ উৎপাদন বা অভিযান সফলতা বাড়াতে বিশেষ অভিযান এবং ৬৫ দিন  সাগরে অভিযান চালানোর জন্য গত বছর থেকে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

তিনি আরো জানান, পূর্বের  চেয়ে জেলেরা অনেক সচেতন হয়েছে। জেলা প্রশাসকের সহ মৎস্য সম্পদ রক্ষায় সরকারি বেসরকারি উদ্যোগের ফলে নিষিদ্ধ সময়ে মা ও জাটকা ইলিশ মাছ নিধন না করার জন্য অনুরোধ এই সফলতা অর্জন করতে পেরেছি। এতে করে মা ইলিশ নির্বিঘ্নে ডিম ছাড়ছে এবং জাটকা ইলিশ সম্পদ রক্ষায় ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

ভোলা সদর উপজেলার মৎস্য কর্মকর্তা মোঃ জামাল হোসাইন জানান, গত বছর ইলিশের প্রাপ্তি মৌসুমে শেষ দিকে হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টি বৃষ্টির হতে পারে। তখন নদীর প্রবাহ বাড়বে সাথে সাথে ইলিশ উৎপাদন বাড়বে এবং জেলেদের জালে আটকা পড়বে ইনশাআল্লাহ। সবকিছু ঠিক থাকলে আগামীতে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেছেন।

Print Friendly

Related Posts