ভোলায় সমন্বিত বালাই ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

মোকাম্মেল হক মিলন: ভোলায় নতুন ধরণের পোকার আক্রমণ প্রতিরোধে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ফিড ফিউচার সংগঠনের আয়োজনে (ইনভেসিভ স্পেসিস /কীটপতঙ্গ সম্পর্কে) সচেতনতা বৃদ্ধি বিষয়ক  সমন্বিত বালাই ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ফিড ফিউচার অর্গানাইজেশন এর কান্ট্রি ম্যানেজার মাধব চন্দ্র দাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ভোলা উপ পরিচালক মো. হাসান ওয়ারিসুল কবীর।

মূল প্রবন্ধ উপস্থাপন ও সঞ্চালনায় ছিলেন কৃষি গবেষণা ইনস্টিটিউটের ডেপুটি প্রোগাম ম্যানেজার ডকটর মো. শাহাদাত হোসেন।

বালাই ব্যবস্থাপনা বিষয়ে গবেষণা দিকসহ ফসলের উৎপাদন বাড়াতে করণীয় সম্পর্কে আলোচনা করেন সদর উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ রিয়াজ উদ্দিন, বোরহানউদ্দিন উপজেলার কৃষি কর্মকর্তা এ এইচ এম শামীম, চরফ্যাশন উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক, এডভোকেট কামাল উদ্দিন সুলতান ব্রাক সীড টি এস ও মো. ইব্রাহিম, ইলিশা ইসলামিয়া মডেল কলেজ এর প্রভাষক মো. আতিক উল্লাহ, সিনিয়র সাংবাদিক নজরুল হক অনু, গ্রামীণ জন উন্নয়ন সংস্থা কৃষি অফিসার মোঃ আনিসুর রহমান টিপু, অবসরপ্রাপ্ত শিক্ষক কৃষক মো. শহিদুল্লাহ প্রমূখ।

প্রধান অতিথি সহ বক্তাগণ কৃষি ফসল রক্ষায় ও উৎপাদন এবং বালাইনাশক ব্যবহার বিষয়ে গবেষণা ও করণীয় সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়ে আলোকপাত করেন। ভোলায় বাদাম ও তরমুজ চাষ সহ বিভিন্ন ধরনের ফসল রক্ষায় করণীয় দিকগুলো তুলে ধরেন। উত্তর দিঘলদী ইউনিয়নের কৃষক মো. শহিদুল্লাহ বাদাম উৎপাদন বৃদ্ধি ও রাখার ব্যাপারে এবং মাঠ,মাটির সঠিক ব্যাবহারের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে ধারণা দেন।

এই কর্মশালায় বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তা, বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষি বিষয়ক এনজিও কর্মকর্তা এডভোকেট ও সাংবাদিকসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য কৃষকের ফসল পোকা মাকড় থেকে রক্ষায় করণীয় সম্পর্কে বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য গুলো তুলে ধরেন।

Print Friendly

Related Posts