কালো মেঘ করলেই বাজে স্কুলের ছুটির ঘণ্টা

রফিক সরকার: গাজীপুরের কাপাসিয়ায় শ্রেণিকক্ষের অভাবে শিক্ষার্থীদের গাছতলায় পাঠদান দেওয়া হচ্ছে। ফলে রোদবৃষ্টিতে পাঠদান ব্যহত হচ্ছে। আকাশে কালো মেঘ করলেই স্কুল কর্তৃপক্ষ ছুটির ঘণ্টা বাজাতে বাধ্য হচ্ছেন।

চিত্রটি কাপাসিয়া উপজেলার বারিষাব ইউনিয়নের ৩৭নং ডাওরা জেবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৬৪ সালে এলাকার শিক্ষা অনুরাগী কিছু ব্যক্তি নিজস্ব উদ্যোগে স্কুলটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটিতে ২৪০ জন শিক্ষার্থী পড়াশোনা করছে। শিক্ষার্থীরা ভালো ফলাফলও অব্যাহত রেখেছে। বিদ্যালয়ে ৫­-৭টি কক্ষ থাকার কথা থাকলেও রয়েছে মাত্র ৩টি কক্ষ। এ কারণেই শিক্ষার্থীরা খোলা আকাশের নিচে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। শ্রেণিকক্ষ সংকটের কারণে সহকারী শিক্ষিকা আকলিমা বিদ্যালয়ের আঙিনায় গাছের নিচে বেঞ্চ পেতে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান করছেন।

শিক্ষার্থী আসমা আক্তারের ভাষ্য, রুম সংকটের কারণে বাধ্য হয়ে গাছতলায় বসে ক্লাস করতে হয়। শব্দের কারণে আমরা পড়াশোনায় ঠিকমতো মনোযোগ দিতে পারি না। আমাদের রেজাল্টও খারাপ হয় এই কারণে।

আরেক শিক্ষার্থী আহিয়ান রহমান বলে, রোদ-বৃষ্টি উপেক্ষা করে বেশ কয়েক বছর ধরে আমরা খোলা আকাশের নিচে পাঠদান করছি। বৃষ্টি হলে আর বাইরে ক্লাস করা সম্ভব হয় না। ক্লাস বাতিল করতে হয়। এতে আমাদের পড়াশোনার ক্ষতি হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউল হক বলেন, শ্রেণিকক্ষের অভাবে শিক্ষা কার্যক্রম চালাতে খুবই অসুবিধা হচ্ছে। ২০১৮ সালে নতুন ভবন তৈরির জন্য মাটি পরীক্ষা করে নিলেও কী কারণে বিদ্যালয়ে নতুন ভবন নির্মিত হচ্ছে না, তা আমার জানা নেই। তবে সরকারের কাছে দাবি জানাচ্ছি, স্কুলের জন্য শিগগিরই একটি নতুন ভবন নির্মাণ করে শিক্ষার সুন্দর পরিবেশ ফিরিয়ে আনা হোক।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আনসার উদ্দীন বলেন, শ্রেণিকক্ষ সংকটে শিক্ষা-কার্যক্রম ব্যাহত হওয়ার বিষয়টি আমি জেনেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। অচিরেই সমস্যার সমাধান হবে। তবে চলমান অর্থ বছরে একটি নতুন ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে।

Print Friendly

Related Posts