কাতার বিশ্বকাপে যে কারণে নিষিদ্ধ ৬ হাজার আর্জেন্টিনা সমর্থক

কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট হিসেবে অংশ নিতে যাচ্ছে আর্জেন্টিনা। তার আগেই বিব্রতকর এক খবরের শিরোনাম হলো দিয়েগো ম্যারাডোনার দেশ। বিশ্বকাপে ছয় হাজার সমর্থককে নিষিদ্ধ করেছে বুয়েন্স অ্যাইরেসের নগর কর্তৃপক্ষ।

বিশ্বকাপের আয়োজন সুন্দর ও নিরাপদ করতে সংহিসতার সঙ্গে জড়িত এসব উগ্র সমর্থকদের নিষিদ্ধ করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, কাতার বিশ্বকাপ নিরাপদ করতে স্বাগতিক দেশ বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে। যার মাঝে অন্যতম হলো উগ্র সমর্থকদের ঠেকানো। কাতারের এই আহ্বানে সাড়া দিয়ে আর্জন্টিনাও সহিংসতার সঙ্গে সংশ্লিষ্টতা, খাবারের বিল বকেয়া রাখার মতো কাজের সঙ্গে জড়িত ছয় হাজার উগ্র আর্জেন্টাইন সমর্থককে নিষিদ্ধ করেছে। তারা চাইলেও আর কাতারে গিয়ে বিশ্বকাপ দেখতে পারবেন না। বিশ্বকাপে স্টেডিয়ামে তাদেরকে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

বুয়েন্স অ্যাইরেস সিটির বিচার ও নিরাপত্তা মন্ত্রী মার্সেলো দি’আলেজান্দ্রো জানিয়েছেন, এই ৬ হাজার উগ্র সমর্থকের মাঝে তিন হাজারের মতো সমর্থককে স্থানীয় লিগ ম্যাচেও মাঠে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। তিনি বলেছেন, ‘এই উগ্র সমর্থকরা এখানে এবং কাতারে আছে। আমরা ফুটবলে শান্তি ফেরাতে চাই এবং উগ্র সমর্থকদের মাঠের বাইরে রাখতে চাই। এই সমর্থকদের মধ্যে আছে বারাস (সহিংস সমর্থক), হিংসাত্মক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত, ফুটপাতে নিষিদ্ধ ব্যবসার সঙ্গে সম্পৃক্ত ‘ত্রাপিওস’ এবং খাবারের বিল বকেয়া রাখা ব্যক্তিরা। ‘

Print Friendly

Related Posts