চট্টগ্রামে আর্জেন্টিনা জার্সির চাহিদা বেশি, পিছিয়ে নেই ব্রাজিলও

রেজাউল করিম: চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারের স্পোর্টস মার্কেট। এই মার্কেট থেকেই সারা শহরের স্পোর্টস সামগ্রী পাইকারি এবং খুচরা বিক্রি হয়। আসন্ন বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে ঠিক যেনো উৎসব চলছে এই মার্কেটে।

ফুটবলের বিভিন্ন দলের জার্সি কিনতে পাইকারি ক্রেতাদের পাশাপাশি খুচরা ক্রেতাদের ভিড়ে জমজমাট হয়ে উঠেছে এই মার্কেট। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ক্রেতারা ভিড় করছেন। জার্সি কেনাবেচায় সবকিছু ছাড়িয়ে এই মার্কেটে চাহিদার শীর্ষে রয়েছে আর্জেন্টিনা দলের জার্সি। তবে পিছিয়ে নেই ব্রাজিলও।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিকেলে রিয়াজউদ্দিন বাজারের স্পোর্টস মার্কেট ঘুরে এবং ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে জার্সি ও পতাকা এমন দৃশ্যই দেখা যায়।

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার একটি গার্মেন্টস পণ্যের দোকানের মালিক শিহাবুল ইসলাম। তিনি বিশ্বকাপকে সামনে রেখে বিভিন্ন দলের জার্সি পাইকারি কিনতে এসেছেন এই মার্কেটে। রাঙ্গুনিয়া নিয়ে এসব জার্সি বিক্রি করবেন নিজের দোকানে।

শিহাব বলেন, গত সপ্তাহে এক চালান জার্সি কিনে নিয়ে গিয়েছিলাম। মাত্র এক সপ্তাহের মধ্যেই এক হাজারেরও বেশি জার্সি বিক্রি হয়ে গেছে। বিশেষ করে আর্জেন্টিনা এবং ব্রাজিলের জার্সিই সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে। গত সপ্তাহে একদিনেই দুই শতাধিক আর্জেন্টিনার জার্সি বিক্রি করেছেন বলে জানান এই খুচরা জার্সি বিক্রেতা।

চট্টগ্রাম নগরের চান্দগাঁও এলাকা থেকে কাজী সাব্বির ৩ বন্ধুকে সাথে নিয়ে আর্জেন্টিনার জার্সি কিনতে এসেছেন।

সাব্বির বলেন, আমরা আর্জেন্টিনার পুরনো ভক্ত। সেই ম্যারাডোনা যুগ থেকেই আর্জেন্টিনাকে সাপোর্ট করে আসছি। এবার আর্জেন্টিনা বিশ্বকাপ জিতবে।

সাব্বির বলেন, আমরা সাশ্রয়ী দামে এখান থেকে জার্সি কিনেছি। ৩০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যেই এখানে ভালো মানের জার্সি পাওয়া যায়।

স্পোর্টস মার্কেটের টি-২০ নামের একটি দোকানের কর্মি আনোয়ার বলেন, বিশ্বকাপের মৌসুম শুরু হওয়ার পর থেকেই আমাদের দম ফেলানোর ফুরসত নেই। এই দোকানে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, জার্মানিসহ বিশ্বকাপে অংশগ্রহণকারী বিভিন্ন দলের জার্সি রয়েছে। তবে চাহিদার শীর্ষে রয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিলের জার্সি। প্রতিদিন গড়ে কয়েক লাখ টাকার জার্সি বিক্রি হচ্ছে এখানে।

অপর একটি স্পোর্টস পণ্যের দোকানের ব্যবস্থাপক সিদ্দিক উল্লাহ বলেন. আমরা জার্সি ও পতাকার চাহিদা দেখে সত্যিই বিস্মিত। অনেক ভালো বিক্রি হচ্ছে। সারাদিনই মার্কেটে ভিড় লেগে আছে। চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে খুচরা দোকানদাররা এসে যেমন পাইকারি কিনে নিয়ে যাচ্ছেন, পাশাপাশি খুচরা ক্রেতারাও ভিড় করছেন মার্কেটে। এখানে সর্বনিম্ন ১৫০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে জার্সি. পতাকা পাওয়া যাচ্ছে। একদম ছোট্ট শিশু থেকে শুরু করে সব বয়সীদের সাইজের জার্সি রয়েছে বলে এই বিক্রেতা জানান।

নগরীর খুলশী থেকে ১০ বছর বয়সী সন্তানকে সাথে নিয়ে ব্রাজিলের জার্সি কিনতে এসেছেন ইমরান আহাম্মেদ।

ইমরান বলেন, আমি ছাত্রজীবন থেকেই ব্রাজিলের ভক্ত। আমার ছেলেও উত্তরাধিকার সূত্রে ব্রাজিল। তাই খেলা শুরুর আগেই আমরা পিতা-পুত্র ব্রাজিলের ‍জার্সি কিনে নিয়ে যাচ্ছি। দুই জনের জন্য দুটো জার্সি ৭০০ টাকায় কিনেছি।

 

Print Friendly

Related Posts