আফগান টেস্ট : দুই দিনে জয়ের জন্য টাইগারদের দরকার ৮ উইকেট

আফগানিস্তান টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে। তৃতীয় দিন সফরকারীদের ৬৬২ রানের বিশাল টার্গেট দিয়ে শেষ বিকালে ২ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। ফলে বাকি দুই দিনে জয়ের জন্য আর ৮ উইকেট দরকার টাইগারদের। জয়ের জন্য আফগানিস্তানের দরকার আরও ৬১৭ রান।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুক্রবার (১৬ জুন) লক্ষ্য দিয়ে আফগানিস্তানের ইব্রাহিম জাদরানকে শরিফুল ইসলাম ও আবদুল মালিককে তাসকিন আহমেদ তুলে নেন। তাসকিন আহমেদের বলে আঘাত পাওয়া হাশমতউল্লাহ শহিদি রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। ২ উইকেটে তারা ৪৫ রান নিয়ে দিন শেষ করেছে।

র আগে ৪ উইকেটে ৪২৫ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। তাতে ৬৬২ রানের বিশাল টার্গেট পায় সফরকারী দল। এদিন সেঞ্চুরি খরা কাটিয়েছেন দেশের একমাত্র টেস্ট স্পেশালিস্ট ব্যাটার মুমিনুল হক। আহমাদজাইয়ের শর্ট বলে মাথার ওপর দিয়ে চার হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন টাইগার ব্যাটার। সেঞ্চুরি করতে ১২৩ বল খেলেন তিনি। মুমিনুল এর আগে সেঞ্চুরি করেছিলেন ২০২১ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে। আবার সেঞ্চুরি পেলেন ২৮ ইনিংস পর। এর মধ্যে দুই ইনিংস ব্যাট করেননি তিনি। শেষ পর্যন্ত অপরাজিত ১২১ রান আসে তার ব্যাট থেকে।

মুমিনুলের মতো এ ইনিংসে সেঞ্চুরি করেছেন নাজমুল হোসেন শান্ত। আগের ইনিংসে ১৪৬ রান করা ব্যাটার এ ইনিংসে করেন ১২৪ রান। লিটন কুমার দাসের ব্যাট থেকে আসে ৬৬ রান।  রানআউটের শিকার হওয়া জাকির হাসান করেন ৭১ রান। আফগানদের হয়ে ২ উইকেট পান জহির খান। একটি উইকেট নেন আমির হামজা।
এর আগে প্রথম ইনিংসে ৩৮২ রান করেছিল টাইগাররা। শান্তর সেঞ্চুরির পাশাপাশি ৭৬ রান করেন মাহমুদুল হাসান জয়। বাকিদের মধ্যে মেহেদী হাসান মিরাজ ৪৮, মুশফিকুর রহিম ৪৭ ও মুমিনুল ১৫ রান করেন। জবাবে প্রথম ইনিংসে ১৪৬ রানে অলআউট হয় আফগানিস্তান। সফরকারীদের দ্রুত গুটিয়ে দেয়ার মিশনে এবাদত হোসেন ৪ উইকেট শিকার করেন। ২টি করে উইকেট নেন শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম ও মিরাজ।
Print Friendly, PDF & Email

Related Posts