বাংলাদেশকে ১৭২ রানে অলআউটের পর কিউইরাও হারালো ৫ উইকেট

টস জিতে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের স্পিনারদের তোপে অল্পতেই গুঁড়িয়ে গিয়েছিল বাংলাদেশ। তবে বল হাতে ব্যাটারদের ব্যর্থতা পুষিয়ে দিয়ে দিনটা নিজেদের করে নিয়েছে টাইগার বোলাররা।

মিরপুর টেস্টের প্রথম দিনেই দুই দল মোট ১৫ উইকেট হারিয়েছে। এরমধ্যে ১৩ উইকেটই নিয়েছেন দুই দলের স্পিনাররা।

বুধবার (৬ ডিসেম্বর) ঢাকা টেস্টের উদ্বোধনী দিনে টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক নাজমুল শান্ত। ব্যাটিংয়ে নেমে ১৭২ রানেই গুঁটিয়ে যায় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি কিউইরাও। ৫৫ রানে ৫ উইকেট খুইয়ে দিন শেষ করেছে নিউজিল্যান্ড।

তবে প্রথম দিনেই স্পিনারদের স্বর্গরাজ্য হয়ে গেছে মিরপুরের উইকেট। বাংলাদেশের ১০ উইকেটের মধ্যে মুশফিকুর রহিম হয়েছেন ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট। আরেকটি উইকেট নিয়েছেন পেসার টিম সাউদি। বাকি আট উইকেট নিয়েছেন তিন স্পিনার। তার মধ্যে মিচেল স্যান্টনার ও গ্লেন ফিলিপস নিয়েছেন ৩টি করে উইকেট। বাকি ২টি উইকেট নিয়েছেন এজাজ প্যাটেল। ফলে ১৭২ রানেই গুঁটিয়ে যায় টাইগাররা।

টস জিতে প্রথম ইনিংসের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। স্যান্টনার ও এজাজের ঘূর্ণিতে প্রথম সেশনে ৪৭ রান তুলতেই ৪ উইকেট হারায় টাইগাররা। দ্বিতীয় সেশনে ৪০ রান তুলতে হারায় আরও ৪ উইকেট। শেষ পর্যন্ত দিন শেষ হবার আগেই ৬৬ দশমিক ২ ওভারে ১৭২ রানে প্রথম ইনিংস শেষ করে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের দুই স্পিনার মিরাজ ও তাইজুলের স্পিন বিষে পুড়ছে নিউজিল্যান্ডও। স্কোরবোর্ডে ৪৬ রান তুলতেও তারাও হারিয়েছে ৫টি উইকেট। যার মধ্যে ৩টি নিয়েছেন মিরাজ আর ২টি নিয়েছেন তাইজুল।

ব্যাটিংয়ে নেমে সাবধানী শুরু করে দুই কিউই ওপেনার টম ল্যাথাম ও ডেভন কনওয়ে। বাংলাদেশ প্রথম আঘাত হানে ইনিংসের ষষ্ঠ ওভারে। ওপেনার কনওয়েকে মাত্র ১১ রানেই বোল্ড করে সাজঘরে পাঠান মিরাজ। পরের ওভারেই আরেক ওপেনার টম ল্যাথামকেও ৪ রানে ফেরত পাঠান আরেক স্পিনার তাইজুল। ২২ রানে ২ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে নিউজিল্যান্ড।

তবে কিউই শিবিরে স্বস্তি ফেরার আগেই নবম ওভারে আবারও আঘাত হানেন তাইজুল। এবার শিকার করেন হেনরি নিকোলসকে। ১ রানের বেশি করতে পারেননি তিনি।

১২তম ওভারে বোলিংয়ে এসে ওই ওভারের দ্বিতীয় ও চতুর্থ বলে পরপর দুই উইকেট তুলে নেন মেহেদি মিরাজ।

প্রথম শিকার করেন কেন উইলিয়ামসনকে। ১৩ রানেই ফিরিয়ে দেন ক্রিজে সেট হওয়ার চেষ্টা করতে থাকা এই কিউই ব্যাটারকে। এক বল পরেই উইকেটরক্ষক ব্যাটার টম ব্লান্ডেলকে শূন্য রানেই এলবিডাব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে ফেরত পাঠান মিরাজ। ফলে ৪৬ রানেই ৫ উইকেট হারিয়ে বেশ বিপাকে পরে নিউজিল্যান্ড।

তবে প্রথম দিনের খেলা সমাপ্তির আগে আর কোনো উইকেট হারায়নি কিউইরা। ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে ঢাকা টেস্টের প্রথম দিন শেষ করে তারা। ১২ ও ৫ রান নিয়ে অপরাজিত আছেন দুই কিউই ব্যাটার ড্যারেল মিচেল ও গ্লেন ফিলিপস।

Print Friendly, PDF & Email

Related Posts