সোসাইটি অফ নিউক্লিয়ার মেডিসিন বাংলাদেশ এর ২৭তম ন্যাশনাল কনফারেন্স অনুষ্ঠিত

সোসাইটি অফ নিউক্লিয়ার মেডিসিন, বাংলাদেশ ২৭তম ন্যাশনাল কনফারেন্স অনারম্ভর অনুষ্ঠানের মধ্য দিয়ে এর ঘোষণা করা হয়।

শুক্রবার (৮ মার্চ) রূপসী বাংলা গ্র্যান্ড বলরুম, হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী আর্কিটেক্ট ইয়াফেস ওসমান।

অনুষ্ঠানে সোসাইটি অব নিউক্লিয়ার মেডিসিন বাংলাদেশ এর সভাপতি প্রফেসর ডা.শামীম মমতাজ ফেরদৌসী বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ড. মো.শৌকত আকবর, চেয়ারম্যান- বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, প্রফেসর ড. এম এ সালাম, ইউরো অনকোলজির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট এবং সিইও, ইউরোলজি এন্ড ট্রান্সপ্লান্টেশন ফাউন্ডেশন অব বাংলাদেশ, প্রাক্তন চেয়ারম্যান এবং প্রফেসর, বিএসএমএমইউ, ঢাকা।

এছাড়াও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সোসাইটি অব নিউক্লিয়ার মেডিসিন বাংলাদেশ এর জেনারেল সেক্রেটারি প্রফেসর ডা.সাদিয়া সুলতানা, নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ, বিজ্ঞানী, রেসিডেন্টসহ প্রায় দুইশত জন।

এই কনফারেন্স এ বিশেষ বক্তব্য রাখেন প্রফেসর ডা. ফৌজিয়া মোসলেম, প্রফেসর ডা. শামীম মমতাজ ফেরদৌসী বেগম এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রফেসর ডা. জেসমিন আরা হক।

উক্ত কনফারেন্সে ২টি প্ল্যানারি সেশন এবং ৪টি সায়েন্টিফিক সেশন অনুষ্ঠিত হয়েছে যাতে তরুণ বিজ্ঞানমনস্ক চিকিৎসক এবং বিজ্ঞানীরা তাদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। দুইটি প্ল্যানারি সেশনে প্রস্টেট ক্যান্সারের আধুনিক চিকিৎসা পদ্ধতি এবং অত্যাধুনিক রেডিওট্রেসার ফ্লোরিন-১৮ পিএসএমএ নিয়ে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. এম এ সালাম, প্রফেসর ডা. ফাতিমা বেগম, ড. মোহাম্মদ আনোয়ার-উল-আজিম।

ব্রেস্টক্যান্সার এর আধুনিক ডায়াগনোসিস নিয়ে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ডা.শামীম মমতাজ ফেরদৌসী বেগম। চারটি সায়েন্টিফিক সেশনে ক্যান্সার ডায়াগনোসিসে এবং চিকিৎসায় নিউক্লিয়ার মেডিসিন এর অত্যাধুনিক ব্যবহার নিয়ে মোট ২৫জন তরুণ চিকিৎসক এবং বিজ্ঞানী বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন।

সমন্বয়কারী ছিলেন অধ্যাপক ডা. একে এম ফজলুল বারী সহ আরো অনেকে।

জ.ই. বুলবুল/ঢাকা

Print Friendly

Related Posts