অ্যাডভান্সিং হেলথ কেয়ার এক্সিলেন্স: বাংলাদেশে ব্যতিক্রম মাসডো-র মেডিকেল ট্যুরিজম কনক্লেভ

ঢাকা, ২৮ মার্চ : ব্যতিক্রম মাসডো “বাংলাদেশের সহকারী হাই কমিশন ও গুয়াহাটি, অসম” এবং “ফ্রেন্ডস অফ বাংলাদেশ” এর সঙ্গে যৌথভাবে বাংলাদেশে একটি মেডিকেল ট্যুরিজম কনক্লেভ আয়োজন করতে চলেছে।

আগামী ২১ এপ্রিল ২০২৪, রবিবার বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত ঢাকা ক্লাবে সকাল ৯টা থেকে কনক্লেভ শুরু হবে।

কনক্লেভের লক্ষ্য ঢাকাকে পূর্ব ভারতের চিকিৎসা শিল্পের সঙ্গে পরিচিত করা। আরেকটি উদ্দেশ্য হল সারা বাংলাদেশে অসমের চিকিৎসা শিল্পকে উন্নীত করা যা পূর্ব ভারতকে বাংলাদেশের রোগীদের জন্য চিকিৎসা পর্যটনের গন্তব্য হিসেবে গড়ে তুলবে বলে জানিয়েছেন ব্যাতিক্রম মাসডো-এর সভাপতি ডঃ সৌমেন ভারতীয়া।

তাঁর বক্তব্য, “এই কনক্লেভ চিকিৎসা পরিষেবার মান ও সুযোগ বাড়াতে পূর্ব ভারত ও বাংলাদেশের চিকিৎসা পেশাজীবী, হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা সংস্থাগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধি করতে চলেছে৷ একটি প্ল্যাটফর্ম হিসাবে কনক্লেভকে ব্যবহার করে চিকিৎসা পর্যটনকে উন্নীত করা হবে যা পূর্ব ভারত এবং বাংলাদেশে উপলব্ধ স্বাস্থ্যসেবা পরিকাঠামো এবং দক্ষতা বাড়াবে। এটি দুই অঞ্চলের মধ্যে সেরা অনুশীলন, চিকিৎসা ব্যবস্থায় অগ্রগতি এবং উদ্ভাবনী স্বাস্থ্যসেবা সমাধানের বিনিময়কেও উৎসাহিত করবে।“

কনক্লেভে চিকিৎসা বিজ্ঞান, হসপিটালিটি এবং মিডিয়া-এর মতো বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা বক্তৃতা দেবেন, থাকবে প্যানেল ডিসকাশন। একটি অধিবেশনে আগামী দিনে যারা মেডিকেল ট্যুরিজমের সাথে যুক্ত হতে চান তাদের অনুপ্রাণিত করতে, পুরস্কার ও স্বীকৃতি দেওয়া হবে। একটি জনসচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হবে।

ব্যাতিক্রম মাসডো হল ‘ব্যাতিক্রম মাস অ্যাওয়ারনেস ও সোশ্যাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (বিএমএএসডিও)’, যা ব্যাতিক্রম গ্রুপের একটি এনজিও। ১৮ বছর ধরে এই সংস্থা ভারতের সমগ্র উত্তর-পূর্ব অংশে কাজ করে।

গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনার মিঃ রুহুল আমিন বলেন, “এমন কনক্লেভ প্রথমবারের মতো হতে চলেছে।“

Print Friendly

Related Posts