বাংলাদেশে কৃষিবিপ্লবের প্রত্যয়ে নতুন ক্যাম্পেইনে মাহিন্দ্রা ট্র্যাক্টর ব্র্যান্ড

নিউজ ডেস্ক : নতুন এক ক্যাম্পেইনের মাধ্যমে বিশ্বের এক নম্বর ট্র্যাক্টর প্রস্তুতকারক মাহিন্দ্রা গ্রুপের অংশ মাহিন্দ্রা ট্র্যাক্টরস বাংলার কৃষক, ট্র্যাক্টর ব্যবসায়ী এবং ব্র্যান্ডটির গল্প তুলে এনেছে এক ভিন্ন আঙ্গিকে। খুবই সাধারণ এক ন্যারাটিভের মাধ্যমে অসাধারণভাবে উঠে এসেছে ছোট্ট শহরের কৃষক ও ট্র্যাক্টর ব্যবসায়ীদের জীবন ও সংগ্রামের চিত্র। তাদের সংকট এবং সম্ভাবনার স্বরুপকে নতুন রূপে দেখার প্রচেষ্টা থেকেই মাহিন্দ্রার এই ক্যাম্পেইনের সৃষ্টি।

গল্পটিতে যেমন ফুটে উঠেছে কৃষকদের বিভিন্ন সমস্যার কথা, তেমনি এর মূলে ছিল এক আশ্চর্য সমাধান- মাহিন্দ্রা ট্র্যাক্টর। ছন্দময় টোনালিটি ও বাংলা ভাষায় করা এই ক্যাম্পেইনটি দর্শককে দেখিয়েছে মাহিন্দ্রা ট্র্যাক্টরের নির্ভরযোগ্যতা এবং কীভাবে ট্র্যাক্টর ব্যবসায়ীরা কৃষি কার্যক্রমকে করছে আরও গতিশীল। অনির্ভরযোগ্য নিম্নমানের যন্ত্রপাতি, জ্বালানী ব্যয় এবং উচ্চ পরিচালন ব্যয় নিয়ে কৃষক ও ব্যবসায়ীদের চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার বিষয়টিও এড়িয়ে যায়নি ক্যাম্পেইনটি।

দীর্ঘ ২৫ বছরেরও বেশি সময় ধরে মাহিন্দ্রা বাংলাদেশের কৃষকের পাশে রয়েছে। মাহিন্দ্রা ট্র্যাক্টরে কৃষক ও ব্যবসায়ীরা পাচ্ছেন সর্বোচ্চ নির্ভরযোগ্যতা, দীর্ঘস্থায়িত্ব, দৃঢ়তা, জ্বালানী সাশ্রয়রে নিশ্চয়তা এবং অবিশ্বাস্য ৬ বছরের ওয়ারেন্টি। মাহিন্দ্রা গ্রাহক সন্তুষ্টির বিষয়ে অটল প্রতিশ্রুতির জন্যও সমাদৃত। বাংলাদেশ জুড়ে বিস্তৃত বিক্রয় পরিষেবা এবং খুচরা যন্ত্রাংশের নেটওয়ার্ক আরও শক্তিশালী করতে কর্ণফুলী গ্রুপ এবং র‍্যানকন গ্রুপ অংশীদার হয়েছে মাহিন্দ্রা ট্র্যাক্টরের। ফলে ট্র্যাক্টর ব্যবসায়ী এবং কৃষকরা হয়েছে আশ্বস্ত ও ভাবনাহীন।

এই ক্যাম্পেইনের মধ্য দিয়ে মাহিন্দ্রা তৃণমূল উদ্যোক্তাদের ক্ষমতায়ন এবং বাংলাদেশে টেকসই উন্নয়ন নিশ্চিত করার মাধ্যমে ‘ট্রান্সফর্ম ফার্মিং অ্যান্ড এনরিচিং লাইভস’ এই উদ্দেশ্যের প্রতিফলন ঘটিয়েছে।

বিশ্বমানের গবেষণা, পণ্যের উন্নয়ন এবং জোরালো টেস্টিং স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে মাহিন্দ্রা ট্র্যাক্টরস বিশ্বব্যাপী ট্র্যাক্টর শিল্পে স্থাপন করেছে উচ্চ মানদণ্ড। এবং নিশ্চিত করেছে মানসম্পন্ন উৎপাদন, TPM সম্মতি এবং টেকসই উৎপাদন প্রক্রিয়া। ভারত ছাড়াও মাহিন্দ্রা ট্র্যাক্টরস-এর বিস্তৃতি ছড়িয়েছে উত্তর আমেরিকা, ব্রাজিল, মেক্সিকো, ফিনল্যান্ড, তুরস্ক এবং জাপানের মাটিতেও। ট্র্যাক্টর ছাড়াও মাহিন্দ্রার রয়েছে কৃষিকাজে ব্যবহৃত চালিত এবং স্ব-চালিত কৃষি যন্ত্রপাতি। বিভিন্ন আন্তর্জাতিক ব্র্যান্ড ও স্টার্টআপ অধিগ্রহণ ও জোটের মাধ্যমে মাহিন্দ্রা এটা করছে।

১৯৪৫ সালে প্রতিষ্ঠিত মাহিন্দ্রা গ্রুপ বিশ্বের বহুল প্রশংসিত একটি বহুজাতিক কোম্পানি। বর্তমানে বিশ্বের ১০০টিরও বেশি দেশে এর ২৬০,০০০ কর্মকর্তা কর্মরত রয়েছেন।

টিডি/ঢাকা

Print Friendly, PDF & Email

Related Posts