ইংল্যান্ডের বিশ্বকাপ দলে জোফরা আর্চার!

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ জোফরা আর্চার ২০১৫ সাল থেকে ইংল্যান্ডে আসা-যাওয়া করছেন। এই অলরাউন্ডারকে ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ড দলে খেলানোর বিষয়টি নিয়ে ভাবতে শুরু করেছেন ইংল্যান্ডের পুরুষ ক্রিকেটের নতুন ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলে গিলেস। তবে তিনি আর্চারের বিষয়টি নিয়ে অন্যান্যদের সঙ্গেও কথা বলবেন।

ইংল্যান্ডের অধিনায়ক ইয়ান মরগান বলেছেন যে দলের কেউ যদি ইনজুরি না পড়ে তাহলে আর্চারকে ইংল্যান্ড দলে খেলানোটা কঠিন হয়ে যাবে। সেক্ষেত্রে অপেক্ষা করতে হতে পারে বার্বাডোজে জন্ম নেওয়া এই অলরাউন্ডারকে। তবে আর্চারের দক্ষতা ও মেধা নিয়ে কারো কোনো প্রশ্ন নেই।

জোফরা আর্চারের জন্ম ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে। কিন্তু তার বাবা একজন ইংলিশ এবং আর্চারের ব্রিটিশ পাসপোর্ট রয়েছে। আগের নিয়ম অনুযায়ী ২০২২ সালের আগে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পেতেন না তিনি। কিন্তু নতুন নিয়মে কারো বয়স ১৮ হওয়ার পর তিন বছর ইংল্যান্ডে অবস্থান করলে তিনি সে দেশের হয়ে খেলার সুযোগ পাবেন।

২৩ এপ্রিল ইংল্যান্ড তাদের বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করবে। সে পর্যন্ত আর্চারকে অপেক্ষায় থাকতে হবে। এমনকী এই সময়ের মধ্যে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়েও খেলতে পারবেন না। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড একটি ওয়ানডে খেলবে। আর পাকিস্তানের বিপক্ষে খেলবে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ।

আর্চার ২০১৫ সালে সবশেষ ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছিলেন। এরপর থেকে তিনি ইংল্যান্ডের ক্লাব সাসেক্সের হয়ে খেলেছেন। এখানেই তিনি একজন মেধাবী অলরাউন্ডার হয়ে ওঠেন। যিনি একদিকে লাইন-লেন্থ বজায় রেখে ক্ষিপ্রগতিতে বল করতে পারেন, তেমনি ব্যাট হাতে ঝড় তুলতে পারেন। সে কারণেই ২০১৮ আইপিএলে রাজস্থান রয়্যালস তাকে ৮ মিলিয়ন পাউন্ডে তাকে দলে ভিড়িয়েছিল।

Print Friendly, PDF & Email

Related Posts