উন্মুক্ত গরু-ছাগলে নষ্ট করছে তালার খেশরার বিভিন্ন বিলের ফসল

মনজুরুল হাসান, বাবুল: উন্মুক্ত গরু ছাগলে নষ্ট করছে তালা উপজেলার খেশরা ইউনিয়নের বিভিন্ন এলাকার ক্ষেতের ফসল।

বিশেষ করে ইউনিয়নের শাহপুর, হরিহরনগর, মুড়াগাছা, দরমুড়াগাছা, কলাগাছি, কুলপোতা, রাজাপুর, সোনাবাদাল, বাতুয়াডাঙ্গা, ও বিশ্বেরচক গ্রামে প্রায় সারা বছরই গরু ও ছাগল উন্মুক্ত থাকে।

কিছু অসাধু ব্যক্তি ঘাস খাওয়ানোর নাম করে গরু ছাগল বিলে নিয়ে যায় এবং উন্মুক্ত করে রাখে । এর ফলে প্রতি নিয়ত নষ্ট হয়ে যাচেছ এসব এলাকার বিভিন্ন ক্ষেতের ফসল। শুধু তাই নয় গরু প্রতিদিন গরু চলাচলের কারণে নষ্ট হচ্ছে বিলে যাওয়ার রাস্তাঘাট।

বর্তমানে ধান ও মাছ চাষের পাশাপাশি খেশরার বিভিন্ন গ্রামের অনেক বেকার যুবক জীবিকা নির্বাহের জন্য ঘেরের ভেড়ীতে সবজি চাষ শুরু করেছে। কিন্তু উন্মুক্ত গরু ছাগলে এসব সবজির ক্ষেত নষ্ট করছে।

one+

শাহপুর গ্রামের এরকম একজন সবজি চাষী আবুল খাঁ বলেন, আমি গত দুই বছর ধরে ঘেরের ভেড়ীতে সবজি সবজি চাষের চেষ্টা করছি। কিন্তু উন্মুক্ত গরু- ছাগলের কারণে পারছি না। গত বছর আমার সবজি ক্ষেত নষ্ট হয়ে বিশ হাজার টাকা লোকসান হয়েছে।

হরিহরনগর গ্রামের আরেকজন সবজি চাষী ছালাম গোলদার বলেন, আমি গ্রীষ্মকালীন শিম ও টমেটো চাষের প্রশিক্ষণ নিয়ে ঘেরের ভেড়ীতে চাষ শুরু করেছি। কিন্তু উন্মুক্ত গরু ও ছাগলের কারণে চাষ করতে পারছি না।

অথচ পার্শ্ববর্তী মাগুরা, জালালপুর, খলিশখালীসহ বিভিন্ন ইউনিয়নে গরু-ছাগল কেউ বিলে ছেড়ে রাখে না।

ঘেরের ভেড়ী অনেক লম্বা তাই বেড়া দেওয়াও সম্ভব নয়। এ ব্যাপারে শাহপুর গ্রামের ইউপি সদস্য আলাউদ্দিন গাজী বলেন, মাইকিং করে ও খোয়াড় বানিয়েও গরু ও ছাগল উন্মুক্ত রাখা বন্ধ করা যাচেছ না।

Print Friendly, PDF & Email

Related Posts