আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামছেন তামিম

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আগের চব্বিশটা ঘণ্টা তাকে ঘিরেই উড়েছে শঙ্কার কালো মেঘ। আগের দিন ওভালের নেটে ব্যাটিং অনুশীলন করার সময় সাইড আর্ম থ্রোয়ারে থ্রো ডাউন খেলার সময় একটি বল এসে লাগে হাতে। সঙ্গে সঙ্গে ব্যথায় হাত চেপে ধরে নত হয়ে পড়েন উইকেটে। ফিজিওর সঙ্গে কথা বলে ড্রেসিং রুমে চলে যান তখনই।

তবে গতকাল সকালে ফের ব্যাট হাতে অনুশীলনে ফেরায় কেটে গেছে সেই মেঘ। দেশসেরা এই ওপেনারকে নিয়েই আজ দক্ষিন আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তবে নতুন শঙ্কা জেগেছে মোহাম্মদ সাইফউদ্দিনকে ঘিরে।

আগের দিনের এক্স-রে রিপোর্ট সুখবর দিয়েছে। কোনো চিড় ধরা পড়েনি তামিমের হাতে। তবে বলের ছোবল ছাপ রেখে গেছে হাতে। ব্যথা কমেনি এখনও। সেটি নিয়েই নেটে টানা ব্যাটিং করলেন ড্যাশিং এই ওপেনার। সামলে রেখেছিলেন চোটগ্রস্থ বাঁ হাতটি। যখনই বল ব্যাট ছুঁয়েছে সরিয়ে নিয়েছেন হাত। তারপরও তাকে খেলানোর ব্যপারে আশাবাদী বাংলাদেশ। তবে সিদ্ধান্তটা তামিমের উপরই দিয়ে রেখেছেন মাশরাফি বিন মুর্তজা।

দুপুরে ওভালে যখন সংবাদ সম্মেলনে এলেন, নেটে তখন ব্যাটিং শুরু করে দিয়েছেন তামিম। সেটি জানিয়ে বাংলাদেশ অধিনায়ক শোনালেন স্বস্তির খবর, ‘তামিম অলরেডি ব্যাটিং করছে। ফিজিওকে নিয়ে ফিটনেস টেস্টও দিয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত তামিমের, সে কেমন বোধ করছে। কারণ একজন খেলোয়াড় নিজে সবচেয়ে ভালো জানে তার অবস্থা।’

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে এই ওভালইে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তামিম, পরের ম্যাচে ওভালেই অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ৯৫ রান। এমন একজন অভিজ্ঞ ব্যাটসম্যানকে ছাড়া মাঠে নামতে চাইবে না বাংলাদেশও।

শুধু তামিমই নয়, চোটের কষাঘাত আছে মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ সাইফউদ্দিন, মাহমুদউল্লাহ রিয়াদসহ মুস্তাফিজেরও। তবে
তামিমের ব্যাপারে আশার বাতাসই বেশি। বেশি শঙ্কা যে সাইফউদ্দিনকে নিয়ে তাকেও বল করতে দেখা গেল। রুবেল হোসেন আর সাইফউদ্দিন দুজনকে একসঙ্গে নিয়েই অনুশীলন শুরু করেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। তবে এই দুজনের একজন খেলছেন আজ সেটি নিশ্চিত হয়ে গেছে এতক্ষণে।

ওভালের এই মাঠে হওয়া আগের ম্যাচের (ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা) করলে স্পিনাররাই রাজত্ব করেছেন। বল গ্রিপ করেছে বেশ। এই কারণে একাদশ তৈরি করার ভাবনাতেও আছে স্পিনার বাড়ানোর চিন্তা। কিন্তু স্পিনার বাড়াতে গিয়ে পেসার ছাঁটলেও চলছে না। দরকার অলরাউন্ডারের। সেক্ষেত্রে মাহমুদউল্লাহ রিয়াদ দিতে পারতেন সমাধান। কিন্তু তিনি বোলিং করতে না পারার কারণে জোর বিবেচনায় এসে গেছেন মোসাদ্দেক হোসেন সৈকত।

চোটের হাওয়া বইছে দক্ষিণ আফ্রিকা শিবিরেও। দলের দুই বিভাগের দুই স্তম্ভ ডেল স্টেইন ও হাশিম আমলা ভুগছেন ইনজুরিতে। আইপিএল থেকে চোট বয়ে বিশ্বকাপে এসেছেন স্টেইন। তর পরও এই পেসার অনুশীলন করলেও গতকাল মাঠেই নামেন নি আমলা। ওভালে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ব্যাটিংয়ের সময় চোট পেয়েছিলেন আমলা।

Print Friendly, PDF & Email

Related Posts