সাকিব অভিজাত রেকর্ডের চূড়ায়

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ নতুন মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান। ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রানের সঙ্গে ২৫০ উইকেট শিকারির অভিজাত ক্লাবে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার।

সাউথ আফ্রিকার বিপক্ষে একটি উইকেট নেয়ার সঙ্গে সঙ্গেই ডানায় নতুন পালক যুক্ত হয় সাকিবের। জ্যাক ক্যালিস, সনাথ জয়সুরিয়া, শহিদ আফ্রিদি ও আব্দুল রাজ্জাকের এই রেকর্ড আছে। তবে তাদের চেয়ে কম ম্যাচ খেলে রেকর্ড গড়ে এখন চূড়ায় সাকিব।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেই মাইলফলক ছোঁয়ার সুযোগ ছিল সাকিবের। কিন্তু ওই সিরিজের শেষ দুই ম্যাচে উইকেটশূন্য থাকেন এবং ইনজুরির কারণে ফাইনালে খেলতে পারেননি। রোববার বিশ্বকাপের মঞ্চেই বিশ্বসেরাদের পেছনে ফেললেন।

এই ম্যাচের আগ পর্যন্ত ১৯৮ ওয়ানডেতে ৫৬৬৭ রানের সঙ্গে তার উইকেট সংখ্যা ছিল ২৪৯। ১৯৯তম ম্যাচে মাইলফলক ছোঁয়ার জন্য এদিন মাত্র একটি উইকেট দরকার ছিল সাকিবের। ম্যাচের ২০ ওভারের চতুর্থ বলে এইডেন মার্করামকে বোল্ড করে শীর্ষে উঠে যান তিনি। তার আগে করেছেন দারুণ এক ফিফটি।

অন্যরা আড়াইশ বা তার বেশি ম্যাচে এই কীর্তিতে নাম লেখালেও সাকিব সেটা করলেন দুইশ ম্যাচের আগেই। এ অর্জনের (৫ হাজার রান ও ২৫০ উইকেট) জন্য জয়সুরিয়া খেলেছিলেন ৩০৪ ম্যাচ। আফ্রিদি ও ক্যালিসের লেগেছিল যথাক্রমে ২৭৩ ও ২৯৬ ম্যাচ। দুইশর কম ম্যাচ (১৯৯) খেলেই সেই উচ্চতায় পৌঁছে গেলেন সাকিব।

এর আগে প্রোটিয়াদের বিপক্ষে ব্যাট হাতে নেমেও একাধিক রেকর্ডে নাম লেখান সাকিব। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে টানা তিনটি বিশ্বকাপে আইসিসির অলরাউন্ডার টেবিলের শীর্ষে থেকে শুরু করেন টাইগার তারকা।

ওভাল ম্যাচে সাকিব ছুঁয়েছেন কীর্তি-রেকর্ডের আরও দুটি পালঙ্ক। নামার আগে আন্তর্জাতিক ক্যারিয়ারে তার মোট রান ছিল ১০৯৯৫। ব্যক্তিগত ৫ রানের সময় দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটে ১১ হাজারি রানের ক্লাবে নাম লিখিয়েছেন তিনি। সাকিবের সামনে কেবল তামিম ইকবাল (১২৫৯২ রান)।

অন্য রেকর্ডটিতে সাকিবের সঙ্গী মুশফিকও। দেশের হয়ে সর্বোচ্চ পাঁচটি শতরানের জুটির রেকর্ড ছুঁয়েছেন দুজনে। প্রোটিয়াদের বিপক্ষে ৯৫ বলে জুটিতে শতরান পূর্ণ করেছেন সাকিব-মুশফিক। এটি তাদের যৌথ প্রযোজনায় বাংলাদেশের হয়ে ওয়ানডেতে পঞ্চম সেঞ্চুরি জুটি।

Print Friendly

Related Posts