বরিশালে কীর্তনখোলা নদীতে দখলদারিত্ব, বাড়ছে দূষণও

খান মাইনউদ্দিন, বরিশাল ব্যুরো: বরিশাল শহরাংশে কীর্তনখোলা নদীতীরের মোট ৩৬ একর জমির মধ্যে বর্তমানে ২০ একরই বেদখল হয়ে আছে। অবৈধভাবে এ জমিতে বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছে তিন শতাধিক দখলদার। ফলে দক্ষিণাঞ্চলের গুরুত্বপূর্ণ এ নদী দিন দিন সংকুচিত হয়ে পড়ছে, শিকার হচ্ছে দূষণের।

এদিকে এসব দখলদারের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা নিচ্ছে না বিআইডব্লিউটিএ ও জেলা প্রশাসন। দখলদার উচ্ছেদে উপো করা হচ্ছে আদালতের রায়ও। সর্বশেষ ২০১৭ সালে বিআইডব্লিউটিএ উচ্ছেদ অভিযান পরিচালনা করলেও তা অজ্ঞাত কারণে বন্ধ হয়ে যায়। তবে কর্তৃপক্ষ বলছে, আসছে ঈদুল আজহার পর পরই এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু হবে।

বরিশাল বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, কীর্তনখোলা নদীকে বরিশাল নদীবন্দর ঘোষণা হয় ১৯৬০ সালে। এ সময় নদীর উত্তরে আমানতগঞ্জ খাল থেকে দেিণ রূপাতলী সিএসডি গুদাম পর্যন্ত প্রায় ৩ দশমিক ৫৭ কিলোমিটার তীরের জমি বিআইডব্লিউটিএকে হস্তান্তর করা হয়। হস্তান্তর করা হয় মোট ৩৬ দশমিক ৮০ একর জমি। তবে পিলার বা সীমানাপ্রাচীর না থাকায় ধীরে ধীরে এর ২০ একরই বেদখল হয়ে যায়। এ অবস্থায় দখলদারদের চিহ্নিতকরণে সর্বশেষ ২০১৪ সালের নভেম্বর-ডিসেম্বরে একটি জরিপ করে বিআইডব্লিউটিএ।

জরিপে দেখা যায়, ৩০৬ জন নদীতীরের জমি বিভিন্নভাবে দখল করে রেখেছে। যাদের অধিকাংশই স্থানীয়ভাবে প্রভাবশালী। এরপর উচ্চ আদালত থেকে এর মধ্যে ২২০ জন দখলদার উচ্ছেদের জন্য বিআইডব্লিউটিএ ও জেলা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়। কিন্তু অজ্ঞাত কারণে নির্দেশনা অনুযায়ী উচ্ছেদ কার্যক্রম পরিচালিত হয়নি।

কীর্তনখোলার দখল ও দূষণ বিষয়ে বরিশাল নদী-খাল বাঁচাও আন্দোলন কমিটির সদস্য সচিব কাজী এনায়েত হোসেন বলেন, নদীতীর ঘিরে অসংখ্য ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠছে। ফলে কোনোভাবেই নদীটির দূষণ ঠোকানো যাচ্ছে না। এ দখল ও দূষণ রোধে এখনই কার্যকর পদক্ষেপ নিতে হবে। না হলে অচিরেই গুরুত্বপূর্ণ নদীটি অস্তিত্ব সংকটে পড়বে।

Print Friendly, PDF & Email

Related Posts