জাবিতে দুর্লভ প্রজাতির শতাধিক বৃক্ষরোপণ

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগিতায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ও তরুপল্লব জাবি ক্যাম্পাসে শতাধিক দুর্লভ প্রজাতির বৃক্ষের চারা রোপণ করেছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে সোমবার বেলা এগারোটায় একটি গাছের চারা রোপণ করে কর্মসূচীর উদ্বোধন করেন।

কর্মসূচীর উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রতিবছর সহস্রাধিক বৃক্ষরোপণ করে আরো সবুজ ও দৃষ্টিনন্দন করে তুলবো। তবে এটাও আমাদের খেয়াল রাখতে হবে ক্যাম্পাসে এমন অনেক গাছ আছে যেসব গাছ স্বাস্থ্যের জন্য হানিকর। সেসব গাছের বিষয়েও আমাদের সিদ্ধান্ত নিতে হবে।’

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি জায়গা আমরা সংরক্ষিত বনভূমি হিসেবে চিহ্নিত করেছি। প্রয়োজন হলে সেসব সংরক্ষিত বনভূমিতেও আমরা বৃক্ষরোপণ করবো। আমরা যদি ক্যাম্পাসের সুন্দর প্রাকৃতিক পরিবেশ অক্ষুন্ন রাখি প্রকৃতি আমাদের প্রতি সদয় হবে।

বৃক্ষরোপণ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. রাশেদা ইয়াসমিন শিল্পী, বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুর রহমান, অধ্যপক ড. নাজমুল আলম, অধ্যাপক ড. মোহা. তালিম হোসেন , অধ্যাপক ড. নুহু আলম ও অধ্যাপক ড. আবদুল হালিম স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও তরুপল্লব এর পক্ষে উপস্থিত ছিলেন প্রথিতযশা কথা সাহিত্যিক সেলিনা হোসেন, পাখি বিশেষজ্ঞ ড. ইনাম আল হক, সহানা চৌধুরী, লারলা আহমেদ ও ব্যাংকের সাতজন বোর্ড মেম্বার সহ তেইশ জন উচ্চপদস্থ কর্মকর্তা প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Related Posts