বরিশালে মা ইলিশ রক্ষায় নদীতে কোষ্টগার্ড ও নৌ পুলিশের অভিযান

খান মাইনউদ্দিন, বরিশাল ব্যুরো: রোববার সকাল সাড়ে ৭টায় বরিশালের আড়িঁয়াল খাঁ, কালাবদর, চন্দ্রমোহন, টুমচর ও আন্দারমানিক নদীতে কোষ্টগার্ড ও নৌ থানা পুলিশ পৃথক অভিযান চালিয়ে আবৈধ জাল ফেলা ও মা ইলিশ ধরার অপরাধ এবং সরকারী আইন ভঙ্গ করায় ২৬ জনকে আটক করেন।

কোষ্টগার্ডের এস সি পিও এক্স মোঃ আতিউর রহমান জানান, তাদের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বরিশালের কালাবদর, টুমচর, মেহেন্দিগঞ্জের আন্দারমানিক নদীতে অভিযান চালিয়ে ২০ জন জেলেকে আটক করে বরিশালে নিয়ে আসা হয়। ২০ জনকে মা ইলিশ ধরার অপরাধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোশারেফ হোসেন ১ বছরের কারাদন্ড প্রদান করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন মৎস্য কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস। জেলেদের কাছ থেকে ৫৯ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়, যা পরে কীর্তনখোলা নদীর পাড়ে পুড়িয়ে ফেলা হয়।

Barisal.-1

অপর দিকে বরিশাল সদর নৌ থানা পুলিশ ভোরে সদর উপজেলার শায়েস্তাবাদ নদীতে অভিযান চালিয়ে ৬ জনকে আটক করে। আটককৃতরা হলেন, সায়েস্তাবাদ ইউনিয়নের বাসিন্দা মালেক সরদার (৫৫), আনোয়ার হোসেন (২৭), বেলাল মৃধা (৩৫), নাসির (২০), ইমদাদুল হক (২৮), শাকিল (২০)।

বরিশাল সদর নৌ-থানার ওসি আব্দুলাহ আল মামুন জানান, প্রায় অর্ধশত জেলে মিলে নদীতে জাল ফেলে। খবর পেয়ে অভিযান চালালে আনুমানিক ১৫শ মিটার অবৈধ কারেন্ট জালসহ ৬জনকে আটক করা হয়। ওসি আরো জানান, আটককৃতদের মৎস্য সংরক্ষন আইনের অপরাধ ১৯৫০ এর ৪ ধারায় ও ৫ ধারায় শাস্তি অনুযায়ী কাউনিয়া থানায় মামলা করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন বরিশাল মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস।

আটককৃত ১৫শ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। মা ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে রয়েছে নৌ থানা পুলিশ। এ অভিযান চলমান থাকবে।

Print Friendly

Related Posts