চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনের ১০২তম মৃত্যুবার্ষিকী পালিত

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ : মানিকগঞ্জে উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনের ১০২ তম মৃত্যু বার্ষিকী পালন করা করা হয়েছে। সোমবার সন্ধায় হীরালাল সেন স্মৃতি চলচিত্র সংসদেও আয়োজনে তার নিজ বাড়ী মানিকগঞ্জ সদর উপজেলার বকজুড়ীতে এই মৃত্যু বার্ষিকী পালন করা হয়।

মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মোমবাতি প্রজ্জ্বলন ও হীরালাল সেনের প্রতিকৃতিতে পুষ্পস্তবক প্রদান করে তাকে স্মরণ করা হয়।

মৃত্যুবার্ষিকীতে বিশিষ্ট সাংস্কৃতিককর্মী ইকবাল হোসেন কচি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মানিকগঞ্জ জেলা শাখার সাবেক সভাপতি এম.আর লিটন, বকজুড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মো.শামীম হোসেনসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, উপমহাদেশের প্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেন আমাদের মানিকগঞ্জের গর্ব। তার ১০২তম মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানাই এবং তাঁর স্মৃতি ও জায়গা-জমি সরকারি ভাবে সংরক্ষণের দাবি করেন।

হীরালাল সেন ছিলেন একজন বাঙালি চিত্রগ্রাহক, যাঁকে সাধারণত ভারতের প্রথম চলচ্চিত্র নির্মাতাদের একজন বলে গণ্য করা হয়। এছাড়া, তাকে ভারতের সর্বপ্রথম বিজ্ঞাপনবিষয়ক চলচ্চিত্রের নির্মাতা বলেও গণ্য করা হয়। সম্ভবতঃ ভারতের প্রথম রাজনীতিক ছবিও তিনিই বানিয়েছিলেন। ১৯১৭ সালে এক অগ্নিকাণ্ডে তার তৈরি সকল চলচ্চিত্র নষ্ট হয়ে যায়। হীরালাল সেনের সৃষ্টিশীল কর্মজীবন ব্যাপ্ত ছিল ১৯১৩ অবধি, যার মধ্যে তিনি চল্লিশটিরও বেশি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন।

Print Friendly

Related Posts