আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে বরগুনায় অনশন কর্মসূচী পালিত

ইফতেখার শাহীন: “যৌন আক্রমন আর না, ধর্ষন ও যৌন নির্যাতনসহ সকল সহিংসতার বিরুদ্ধে আমরা” এ শ্লোগানকে সামনে রেখে জাগো নারী অক্সফাম ও নারীপক্ষের সম্মিলিত আয়োজনে বরগুনায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে দিনব্যাপী অনশন কর্মসূচী পালিত হয়।

সিবিও এবং জেলা পর্যায় থেকে স্বেচ্ছায় অনশন করতে রাজী এমন নারীদের অংশগ্রহনে এ কর্মসূচী পালন করা হয়। গতকাল সোমবার স্থানীয় শহীদ মিনার চত্বরে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত প্রান্তীক জনগোষ্ঠী এ অনশন কর্মসূচী পালন করে।

অনশনকারীরা তাদের করনীয় বিষয় সম্পর্কে বলেন, নারী ও শিশুর উপর সকল সহিংসতার বিরুদ্ধে জোরালো অবস্থান নেয়া, দেশে আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় উদ্যোগী ও ঐক্যবদ্ধ হওয়া, সহিংসতার শিকার নারী ও শিশুকে সকল সেবা পেতে সাহায্য করা, সহিংসতার ঘটনা লুকিয়ে বা গোপন না রেখে অভিযোগ দাখিল করতে সাহায্য করা, যৌন নির্যাতন ও ধর্ষণ নারীর জন্য লজ্জার বিষয় না বরং নির্যাতনকারী ও ধর্ষকের লজ্জা, তাই যৌন নির্যাতন ও ধর্ষণের শিকার নারীকে দোষারোপ করার চর্চা বন্ধ করা, নারীকে ভোগ্যবস্তু নয়, মানুষ ভাবা।

এ সময় অনশনকারীরা অঙ্গিকার করেন, নারীর উপর যেকোন ধরনের নির্যাতন ও সহিংসতার বিরুদ্ধে সোচ্চার হবো এবং রুখে দাঁড়াব, কোন অবস্থায়ই আমরা সঙ্কুচিত হব না, ভীত হব না, পিছপা হব না। আর একজন নারীকেও ধর্ষণের শিকার হতে দেব না, আর একজন পুরুষকে ধর্ষক হতে দেব না।

Print Friendly

Related Posts