মালদ্বীপকে ৬ রানে অলআউট করল বাংলাদেশ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ১১জন ব্যাটসম্যান মিলে খেললেন ১২.১ ওভার। অর্থাৎ, ৭৩ বল। এই ৭৩ বল খেলে করতে পারলেন মাত্র ৬ রান। হার ২৪৯ রানে। সাউথ এশিয়ান গেমসে মেয়েদের টি-টুয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে এমন স্কোরবোর্ড মালদ্বীপের।

বৃহস্পতিবার অনূর্ধ্ব-২৩ পর্যায়ের লড়াইয়ে দ্বীপ দেশটিকে উড়িয়ে এসএস গেমসে জয়ের হ্যাটট্রিক করেছে বাংলাদেশ। শুরুতে শ্রীলঙ্কা আর দ্বিতীয় ম্যাচে নেপালকে গুঁড়িয়ে আগেই ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় মালদ্বীপ ম্যাচ ছিল শুধুই নিয়মরক্ষার। তাতে ফাইনালের আগে ব্যাটিং প্রস্তুতিটা ভালোই করেছে লাল-সবুজরা। মালদ্বীপকে ২৪৯ রানে হারিয়ে স্বর্ণপদকের মঞ্চে উঠে গেলেন সালমা-নিগার-ফারজানারা।

মেয়েদের টি-টুয়েন্টিতে বাংলাদেশের হয়ে জোড়া সেঞ্চুরি করেছেন নিগার সুলতানা ও ফারজানা হক। আগে টিম টাইগ্রেস টি-টুয়েন্টি দলের কারও সেঞ্চুরি ছিল না। দুই ব্যাটারের অপরাজিত সেঞ্চুরিতে ভর করে ২৫৫ রানের বিশাল স্কোর গড়ে বাংলাদেশ। জবাব দিতে নেমে কাঁপতে কাঁপতেই শেষ মালদ্বীপ। সালমা-সুমাইয়ার-রিতুদের বোলিং তোপে মাত্র ৬ রানে অলআউট তারা।

২৫৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম দুই ওভারে কোনো রানই নিতে পারেননি মালদ্বীপের দুই ওপেনার। উল্টো এই দুই ওভারে দুটি উইকেট হারায় তারা। সেই যে শুরু, তারপর রানের গতির চেয়ে বেশি গতিতে উইকেট হারিয়ে গুটিয়ে যায় ৬ রানে।

বাংলাদেশের হয়ে প্রথম ওভারেই ৩ উইকেট তুলে নেন রিতু মনি। ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে পেয়েছিলেন পরপর উইকেট। পরের উইকেটটি পান ষষ্ঠ বলে। শেষপর্যন্ত ৪ ওভারে ৩ মেডেনে ১ রানে ৩ উইকেট ডানহাতি মিডিয়াম পেসারের।

৩ উইকেট নিয়েছেন সালমা খাতুনও। ৩.১ ওভারে ১ মেডেনে ২ রান খরচ তার। রাবেয়া ও নাহিদা নিয়েছেন একটি করে উইকেট। মালদ্বীপের দুই ব্যাটার হয়েছেন রানআউট, আউট হওয়াদের সাতজন রানের খাতাই খুলতে পারেননি।

এর আগে বাংলাদেশের হয়ে টি-টুয়েন্টিতে সেঞ্চুরি আনেন নিগার সুলতানা ও ফারজানা হক। অসাধারণ মাইলফলক স্পর্শ করে নিগার ১১৩ ও ফারজানা ১১০ রানে অপরাজিত থাকেন।

বৃহস্পতিবার নেপালের পোখারায় টস জিতে আগে ব্যাটিং করে বাংলাদেশ। শুরুটা হয় খুবই বাজে। ১৯ রানেই হারিয়ে ফেলে দুই উইকেট। দলীয় ১০ রানের মথায় প্রথমে আউট হন শামীমা সুলতানা ৫ করে। এরপর ৭ রান করে ফেরেন সানজিদা ইসলাম।

দুই ‍ওপেনার হারিয়ে বাংলাদেশ যখন চাপে তখনই জুটি গড়েন নিগার ও ফারজানা। দুজনে ১৮ ওভার ক্রিজে থেকে ২৩৬ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন থাকেন।

মাত্র ৩৫ বলে ফিফটি হাঁকানো নিগার সুলতানা প্রথমবারের মতো টি-টুয়েন্টি সেঞ্চুরি তুলে নেন ৫৯ বলে। ফারজানার প্রথম টি-টুয়েন্টি সেঞ্চুরি আসে ৪৯ বলে। দুজনে মিলে শেষদিকে রীতিমতো ঝড় তোলেন। এরমধ্যে শেষ পাঁচ ওভারে আসে ৮০ রান। যার মধ্যে ১৫তম ওভার থেকে আসে ২৪ রান। দুজনের জুটিতে আসে ২৩৬ রান।

মাত্র ৬৫ বলে ১৪টি চার ও তিনটি ছক্কায় ১১৩ রান করেন নিগার। আর ৫৩ বলে ২০টি চারের সাহায্যে ১১০ রানে অপরাজিত থাকেন ফারজানা। শেষপর্যন্ত নির্ধারিত ওভারে দুই উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ২৫৫ রান।

Print Friendly

Related Posts