আইপিএল নিলামে চূড়ান্ত তালিকায় পাঁচ বাংলাদেশি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আইপিএল-২০২০ আসরের নিলামের জন্য ৩৩২ জন ক্রিকেটারের নাম চূড়ান্ত করা হয়েছে। ফ্র্যাঞ্চাইজিরা খেলোয়াড়দের নাম চূড়ান্তভাবে নিশ্চিত করার পর বাংলাদেশের পাঁচজনকে তালিকায় রাখা হয়েছে।

মোস্তাফিজুর রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন থাকছেন ১৯ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হতে যাওয়া নিলামে।

প্রাথমিক তালিকায় নাম ছিল তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার ও তাসকিন আহমেদেরও। চূড়ান্ত তালিকায় জায়গায় হয়নি তাদের। প্রাথমিক তালিকায় নাম না থাকলেও চূড়ান্ত তালিকায় জায়গা হয় মুশফিকের।

প্রাথমিক তালিকায় মোট ক্রিকেটারের সংখ্যা ছিল ৯৭১ জনের। পরে সেটা বেড়ে হয় ৯৯৭। এই ৯৯৭ থেকে ৩৩২ জনকে চূড়ান্ত তালিকায় রাখা হয়েছে।

মোস্তাফিজের ভিত্তি মূল্য এক কোটি ভারতীয় রুপি (১,৪১,০০০ ডলার), বাংলাদেশিদের মধ্যে এটাই সর্বোচ্চ। মুশফিক এবং মাহমুদউল্লাহ’র ভিত্তি মূল্য ৭৫ লাখ রুপি (১০,৬০০০ ডলার)। সাব্বির ও সাইফউদ্দিনের ভিত্তি মূল্য ৫০ হাজার রুপি (৭০,৭০০ ডলার)।

২০১৮ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার আগে ২০১৬ ও ২০১৭তে দুই মৌসুম সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেন মোস্তাফিজ। ২০১৬তে সানরাইজার্স যখন চ্যাম্পিয়ন হয়, সেবার টুর্নামেন্টের ‘দ্য ইমার্জিং প্লেয়ার অব দ্য সিজন’ হন ‘কাটার মাস্টার’।

৩৩২ জনের মধ্যে ১৪৬ জন বিদেশি খেলোয়াড়। এরমধ্যে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, ক্রিস লিন, মিশেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, সাউথ আফ্রিকার ডেল স্টেইন এবং শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজের ভিত্তি মূল্য ২ কোটি রুপি (২,৮৩,০০০ ডলার)।

আইসিসির তিন সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের আলি খান, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) জাহর খান এবং স্কটল্যান্ডের জর্জ মানসের ভিত্তি মূল্য ধরা হয়েছে ১ কোটি রুপি (১,৪১,০০০ ডলার)।

ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ ভিত্তি মূল্য ধরা হয়েছে রবিন উথাপ্পার। তার মূল্য ধরা হয়েছে দেড় কোটি রুপি (২,১২,০০০ ডলার)।

Print Friendly

Related Posts