মুজিব বর্ষকে বরণে লাল সবুজের আলোয় ঝলমলে বরিশাল

খান মাইনউদ্দিন, বরিশাল : দেশজুড়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলন ও মুজিব বর্ষকে বরণের প্রস্তুতি, অন্যদিকে মহান বিজয় দিবসের আনন্দ।এবার ৪৮তম বিজয় দিবস পূর্ণ হলো।

২০২০ সালের মুজিব বর্ষকে বরণ করে নিতে ধান-নদী-খালের জেলা বরিশালকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। আলোকসজ্জায় বরিশাল একখন্ড লাল সবুজের পতাকায় পরিণত। শুক্রবার দিবাগত রাতে বরিশাল নগরীসহ জেলার গৌরনদী ও আগৈলঝাড়া সহ বিভিন্ন কয়েকটি উপজেলায় চিত্রই এখন এমন। স্মরণকালের সেরা আলোকসজ্জায় জনমনে সৃষ্টি হয়েছে আনন্দ আর উচ্ছ্বাস।

বিভাগীয় শহরসহ জেলার প্রতিটি উপজেলার সব সরকারী অফিস, স্থাপনাসহ ব্যক্তি মালিকানাধীন ভবন লাল-সজুজের আলোয় ঝলমলে। পথে পথে উড়ছে সারি সারি বিজয় নিশান। বরিশাল নগরীসহ বিভিন্ন উপজেলায় গুরুত্বপূর্ণ সড়ক, স্থাপনা, অফিস-আদালতকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। সন্ধ্যার পর পরই লাল সবুজের আলোতে ঝলমলিয়ে ওঠে পুরো নগরী ও উপজেলা সদর।

লাল, সবুজ, নীল, হলুদ, সাদা, সোনালি, হরেক রঙের আলোকসজ্জার মাধ্যমে তৈরি করা হয়েছে জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু সহ মুক্তিযুদ্ধের বিভিন্ন প্রতীকী এবং জাতীয় পতাকার আদলে মোহনীয় সাজে সাজানো হয়েছে পুরো বরিশাল। ফলে এবছর বিজয় দিবসের আনন্দে ভিন্নমাত্রা যোগ হয়েছে সাধারণ মানুষের মধ্যে। নগরী ও উপজেলা শহরের গুরুত্বপূর্ণ সড়কে লাগানো হয়েছে বিজয় দিবসের বিভিন্ন ব্যানার-ফেস্টুন আর পতাকা। এ সব ব্যানার ফেস্টুনে রয়েছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের উন্নয়নের কথা ও জাতিকে বিজয় দিবসের শুভেচ্ছা।

বিজয়ের মাসের শুরুতে গত ১ ডিসেম্বর আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মুজিব বাহিনীর আঞ্চলিক কমান্ডার মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপির বাসভবন। পাশাপাশি স্মরণকালের সেরা আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে গৌরনদী উপজেলা পরিষদসহ সরকারী অফিসগুলো।

বিজয় দিবসের কর্মসূচী পালনের জন্য বরিশালের বঙ্গবন্ধু উদ্যান ও সরকারী গৌরনদী পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠকে প্রস্তুত করা হয়েছে।

আয়োজনের একজন উদ্যোক্তা গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান বলেন, ২০২০ সালের মুজিব বর্ষকে বরণ করে নিতে এবং এবছর বিজয় দিবসে গৌরনদী উপজেলাবাসীকে বিজয়ের আলোয় আলোকিত করতে ও বিজয় দিবসের শুভেচ্ছা জানাতে সরকারী-বেসরকারী অফিসগুলো আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে। পাশাপাশি বিজয় দিবসের দিনে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, বিজয় দিবস উপলক্ষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভয়াল কাল রাতে ঘাতকের নির্মম বুলেটে নিহত শহীদ সুকান্ত বাবু সেরনিয়াবাত ব্যাড মিন্টন টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। গৌরনদী অফিসার্স ক্লাবের আয়োজনে শনিবার থেকে শুরু হওয়া টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে বিজয় দিবসের দিন (১৬ ডিসেম্বর) রাতে।

Print Friendly

Related Posts