পথশিশুদের জন্মনিন্ধন ও অধিকার সংরক্ষণে প্রশাসন, মিডিয়া ও কমিউনিটির ভূমিকা র্শীষক ক্যাম্পেইন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ কারিতাস ঢাকা অঞ্চল কর্তৃক বাস্তবায়িত পথশিশুদের উন্নয়নে কারিতাস ড্রীম প্রকল্পের উদ্যোগে পথশিশুদের জন্মনিন্ধন ও অধিকার সংরক্ষণে প্রশাসন, মিডিয়া ও কমিউনিটির ভূমিকা র্শীষক ক্যাম্পেইন ১৯ ডিসেম্বর মোহাম্মদপুর থানার সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় মোহাম্মদপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত)  মোঃ আবদুল আলীমের সভাপতিত্বে ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন সমাজ সেবা কার্যালয়-৬ এর মোহাম্মদপুর থানার সমাজ সেবা কর্মকর্তা এ কে শহীদুজ্জামান, মোহাম্মদপুর থানা শিক্ষা অফিসার মোছাঃ জেসমিন আক্তার, মোহাম্মদপুর থানার মহিলা ও শিশু বিষয়ক সাব- ইনস্পেক্টর নিশাত জাহান, এ এস আই হাবিবুর রহমান, জেসমিন বেগম, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের অধ্যক্ষ এস. এ. মান্নান মনির, হা-মীম মডেল স্কুলের প্রধান শিক্ষক মোঃ আলাউদ্দিন, চাইল্ড হ্যাভেন্ড ইন্টাঃ স্কুলের প্রধান শিক্ষক এম.এম. ইউসুফ রেজা, পোলি-ষ্টার স্কুলের প্রধান শিক্ষক আঃ খালেক, সচেতন তরুন সমাজের সভাপতি এড. মোঃ জসিম উদ্দিন সহ বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ।

বক্তারা বলেন-দিন দিন পথশিশুর সংখ্যা বেড়ে চলেছে এবং তারা বিভিন্ন অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। বিপদাপন্ন শিশুদের ঝুঁকি হ্রাসের জন্য সুবিধা বঞ্চিত পথশিশুরে জন্মনিবন্ধনের আওতায় আনতে হবে এবং তাদের শিক্ষা গ্রহণ এবং বিভিন্ন ট্রেডে ভর্তির সুযোগের মাধ্যমে মূল স্রোতধারায় ফিরিয়ে নিয়ে আসতে হবে।

বক্তারা আরও বলেন- পথশিশুদের জন্মনিবন্ধনের আওতায় আনার বিষয়ে প্রশাসন, মিডিয়া ও কমিউনিটি ঐক্যবন্ধ ভাবে ভুমিকা পালন করতে হবে এবং তাদের সমস্যার বিষয়গুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে তুলে ধরতে হবে যাতে করে সমস্যা সমাধানের মাধ্যমে পথশিশুরা যাতে সুনাগরিক হিসাবে গড়ে উঠতে পারে। ক্যাম্পেইনে ২ জন প্রতিবন্ধিদেও চলাচল উপযোগি উপকরন বিতরণ করা হয়।

Print Friendly

Related Posts