বিশিষ্ট সাংবাদিক হোসেন মাহমুদ আর নেই

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও প্রখ্যাত গবেষক হোসেন মাহমুদ (৬৪) গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (সাবেক পিজি) আইসিউ’তে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ বহু আত্মীয় স্বজন রেখে গেছেন। তিনি দীর্ঘ দিন যাবত ফুসফুস ও প্যানক্রিয়াস ইনফেকশনে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।

গতকাল বাদ আসর রাজধানীর শাহজাহানপুর গাউছুল আজম মসজিদে মরহুমের নামাজে জানাজা শেষে শাহজাহানপুর কবরস্থানে তার লাশ দাফন করা হয়। নামাজে জানাজায় মরহুমের আত্মীয়স্বজন, সহকর্মী, সাংবাদিক নেতৃবৃন্দ ও শুভাকাক্সক্ষীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সিপাহী সালার সৈয়দ ইসমাইল হোসেন শিরাজীর মেয়ে সৈয়দা নূর মহল শিরাজীর কনিষ্ঠ ছেলে ছিলেন হোসেন মাহমুদ। ১৯৫৬ সনে কুষ্টিয়া জেলার খোকশা থানার ডোকড়া কোল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে হোসেন মাহমুদ জন্মগ্রহণ করেন। ১৯৮৭ সনে হোসেন মাহমুদ ইসলামিক ফাউন্ডেশনে প্রকাশনা কর্মকর্তা হিসেবে যোগদান করেন। প্রকাশনা কর্মকর্তা ও শিশু কিশোর মাসিক সবুজ পাতার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

ইনকিলাব বার্তা বিভাগে দোয়া : বাদ মাগরিব মরহুমের দীর্ঘ দিনের কর্মস্থল দৈনিক ইনকিলাবের বার্তা বিভাগে ডিইউজে ইনকিলাব ইউনিটের উদ্যোগে মরহুম হোসেন মাহমুদের কর্মজীবনের ওপর সংক্ষিপ্ত আলোচনা ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইউনিট চীফ মুহাম্মদ সানাউল্লাহর পরিচালনায় মাহফিলে মরহুমের জীবন ও কর্মের ওপর আলোচনা করেন বার্তা সম্পাদক সাকির আহমদ। ইসলামের খাদেম, সাদালাপী হোসেন মাহমুদের কর্মনিষ্ঠা নিয়ে আলোচনা ও রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী।

ডিএসইসির শোক : ঢাকা সাব এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও সাবেক সভাপতি, বিশিষ্ট সাংবাদিক, লেখক, কলামিস্ট হোসেন মাহমুদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ ও পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন ডিএসইসি নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email

Related Posts