অধ্যাপক ড. আব্দুল আউয়াল খান ইন্টারন্যাশনাল স্টান্ড্যার্ড ইউনিভার্সিটির উপাচার্য

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ, বহুগ্রন্থ প্রণেতা ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গবেষক অধ্যাপক ড. আব্দুল আউয়াল খান কে ইন্টারন্যাশনাল স্টান্ড্যার্ড ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের গবেষক হিসেবে তাঁর ৫০-এর অধিক গবেষনা প্রবন্ধ বিভিন্ন দেশী ও বিদেশী জার্নালে প্রকাশিত হয়। তিনি ৬০-এর অধিক এমফিল ও পিএইচডি গবেষক-এর তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. খান ঝালকাঠি জেলার রাজাপুর থানাধীন সাতুরিয়া গ্রামে ১৯৪৮ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম রুস্তুম আলী খান ও মাতা মরহুম ছাহেরা খাতুন বিদ্যোৎসাহী ও দানশীল হিসেবে খ্যাত ছিলেন। তিনি ১৯৭০ সালে প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ থেকে প্রথম শ্রেণিতে মাস্টার অব কমার্স ডিগ্রী অর্জন করেন এবং ১৯৭৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৭ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং ২০০০ সালে অধ্যাপক হিসেবে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। অতঃপর তিনি বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন অধ্যাপক ও ডীন হিসেবে দায়িত্ব পালন করেন।

Print Friendly

Related Posts