দেশে সূর্যগ্রহণ দর্শন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ দেশের বিভিন্ন জায়গা থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে। বৃহস্পতিবার ঢাকায় সকাল ৯টা ৪ মিনিট থেকে শুরু হয়ে ১২টা ৬ মিনিট পর্যন্ত সূর্যগ্রহণ দেখা গেছে বলে জানিয়েছে অনুসন্ধিৎসু চক্র নামে বিজ্ঞান সংগঠন। এছাড়া দেশে সূর্যগ্রহণ দেখার খবর দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

ঢাকায় সূর্যের কেন্দ্রীয় গ্রহণ হয় ১০টা ২৮ মিনিটে। ময়মনসিংহে আংশিক সূর্যগ্রহণ শুরু হয় ৯টা ৬ মিনিটে,  কেন্দ্রীয় গ্রহণ হয় ১০টা ৩১ মিনিটে, শেষ হয় ১২টা ৮ মিনিটে।

চট্টগ্রামে আংশিক সূর্যগ্রহণ শুরু হয় ৮টা ৫৫মিনিটে, কেন্দ্রীয় গ্রহণ হয় ১০টা ২০ মিনিটে, শেষ হয় ১১টা ৫৮ মিনিটে। সিলেটে আংশিক সূর্যগ্রহণ শুরু হয় সকাল ৯টায়, কেন্দ্রীয় গ্রহণ হয় ১০টা ২৫ মিনিটে, শেষ হয় ১২টা ৩ মিনিটে।

sun-2

খুলনায়  আংশিক সূর্যগ্রহণ শুরু হয় ৯টা ৫ মিনিটে,  কেন্দ্রীয় গ্রহণ হয় ১০টা ৩০ মিনিটে, শেষ হয় ১২টা ৮ মিনিটে। বরিশালে আংশিক সূর্যগ্রহণ শুরু হয় ৯টা ২ মিনিটে,  কেন্দ্রীয় গ্রহণ হয় ১০টা ২৭ মিনিটে, শেষ হয় ১২টা ৪ মিনিটে।

রাজশাহীতে আংশিক সূর্যগ্রহণ শুরু হয় ৯টা ১২ মিনিটে,  কেন্দ্রীয় গ্রহণ হয় ১০টা ৩৭ মিনিটে, শেষ হয় ১২টা ১৪ মিনিটে। রংপুরে আংশিক সূর্যগ্রহণ শুরু হয় ৯টা ১২ মিনিটে, কেন্দ্রীয় গ্রহণ হয় ১০টা ৩৭ মিনিটে, শেষ হয় ১২টা ১৫ মিনিটে।

বৃহস্পতিবার অনুসন্ধিৎসু চক্রের আয়োজনে জোর্তিবিদ আজহারুল হকের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হয়। পাশাপাশি সূর্যগ্রহণ পর্যবেক্ষণে দেশের বিভিন্ন স্থানে পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করে তারা। এসময় ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা হয়।

অনুসন্ধিৎসু চক্রের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম জানান, বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ দেখা গেলেও সৌদি আরব, কাতার, ওমান, সংযুক্ত আরব আমিরাত, ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ হতে বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা গেছে।

বিজ্ঞানীরা জানিয়েছে, সূর্যকে কেন্দ্র করে পৃথিবী তার নিজ কক্ষপথে ঘুরছে। একই সঙ্গে চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরছে। সূর্য ও পৃথিবীকে নিয়ে একটি তল কল্পনা করলে চাঁদ সাধারণত সেই তলে পৃথিবীর দিকে ঘোরে না। কিন্তু কোনো কোনো সময়ে যেমন অমাবস্যার সময় পৃথিবী ও সূর্যের মাঝখানে চাঁদ সেই তলে একই সরল রেখায় চলে আসে। সূর্য চাঁদের আড়ালে চলে যায় এবং চাঁদের সঙ্কীর্ণ ছায়া তখন পৃথিবীর বুকে ভ্রমণ করে।

সেই ছায়া যেসব জায়গার ওপর দিয়ে যায় সেখান থেকে মনে হয় সূর্য ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। ছায়ার কেন্দ্রে যেসব অঞ্চল পড়বে সেখান থেকে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যায়। বলয়গ্রাস সূর্যগ্রহণের সময় চাঁদের কৌণিক ব্যাস সূর্যের কৌণিক ব্যাস হতে অনেক কম থাকে। ফলে পূর্ণগ্রহণ হলেও চাঁদ কেবল সূর্যের কেন্দ্র ও কেন্দ্রের চারিদিককে ঢাকতে পারে। আর কেন্দ্রের বাইরে দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ।

Print Friendly

Related Posts