মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রবিবার ভোররাতে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। রবিবার সকালে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস এ তথ্য জানান।

তিনি বলেন, চলতি শীত মৌসুমে এটাই সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ২৬ ডিসেম্বর পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। রাজধানীতে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তিনি আরও বলেন, রংপুর, রাজশাহী বিভাগসহ চুয়াডাঙ্গা, শ্রীমঙ্গল এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী তিনদিন তা অব্যাহত থাকতে পারে এবং বিস্তার লাভ করতে পারে। আজও রাতের তাপমাত্রা আরও কমতে পারে। এরপর নতুন বছরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় শীতের প্রকোপ আরও বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদরা জানান, ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। ৬ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রা থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলা হয়। ৬ ডিগ্রির নীচে তাপমাত্রা নেমে আসলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে।

Print Friendly, PDF & Email

Related Posts