পবিপ্রবি’র বরিশাল ক্যাম্পাসে বর্ণাঢ্য আয়োজনে কৃষিবিদ দিবস পালিত

ইয়াসির আরাফাত, পবিপ্রবিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) তে নানা আয়োজনের মধ্য দিয়ে কৃষিবিদ দিবস ২০২০ পালিত হয়েছে।
বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় কৃষিবিদ দিবস উপলক্ষ্যে অনুষদের বঙ্গবন্ধু চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন অনুষদীয় ডিন প্রফেসর ড. মোঃ মামুন অর রশিদ এবং বিভিন্ন ডিপার্টমেন্ট এর শিক্ষকমণ্ডলী।
দিবসটি উপলক্ষ্যে বঙ্গবন্ধু চত্বর থেকে বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে প্রশাসনিক ভবনে যেয়ে শেষ হয় এবং সেখানে সহকারী প্রক্টর  ড.অসীত কুমার পালের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন অনুষদীয় ডিন প্রফেসর ড. মোঃ মামুন অর রশিদ, প্রফেসর ড. মোঃ আবদুল মতিন, সহকারী অধ্যাপক প্রবীর কুমার মিত্র।
বক্তব্যে তারা বলেন, কৃষিপ্রধান দেশে বাংলাদেশের কৃষি ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকায়ন ছাড়া কিছুতেই সোনার বাংলা গড়া সম্ভব নয়। তাই বঙ্গবন্ধু  তার শাসনামলে কৃষি খাতকে সচল ও মজবুত করার উদ্যোগ নিয়েছিলেন।
স্নাতক শেষ করে চাকরিতে যোগদানের সময় কৃষিবিদদের দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা হিসেবে পদায়ন করা হতো। ফলে চিকিৎসক এবং প্রকৌশলীদের মতো কৃষিবিদদের প্রথম শ্রেণির কর্মকর্তার মর্যাদা দেয়ার দাবি উঠতে থাকে স্বাধীনতার আগে থেকেই। স্বাধীনতার পরও তাদের এ দাবি অব্যাহত থাকে। ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের এক সভায় কৃষিবিদদের দাবি মেনে নেন। ওই দিনই কৃষিবিদদের সরকারি চাকরিতে প্রবেশের সময় প্রথম শ্রেণির কর্মকর্তার পদমর্যাদায় উন্নীত করেন। কালের পরিক্রমায় কৃষি গ্রাজুয়েটরা তাদের কৃতজ্ঞতাস্বরূপ বঙ্গবন্ধুর নির্দেশনা মোতাবেক দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার ও অর্থনৈতিক উন্নয়নে প্রচেষ্টা চালিয়ে গেছেন।
আশা করি কৃষিবিদরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ায় আরো অগ্রণী ভূমিকা পালন করবেন; সেই সঙ্গে দেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ধরে রাখবেন।
Print Friendly, PDF & Email

Related Posts