নিউজিল্যান্ডকে ৯১ রানে গুড়িয়েও পারল না বাংলাদেশ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ৯১ রানে অলআউট করেছে বাংলাদেশ। মেলবোর্নের জংশন ওভালে নিউজিল্যান্ডের মেয়েরা টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিং তোপের মুখে পড়ে। ১৮.২ ওভারে ৯১ রানে গুটিয়ে যায়।

২ উইকেট হারিয়ে ৬৬ রান তোলার পর শেষ ৩৬ বলে ২৫ রানে ৮ উইকেট হারায় কিউই নারীরা।

বল হাতে বাংলাদেশের রিতু মনি ৪ ওভারে ১৮ রান দিয়ে ৪টি উইকেট নেন। ২.২ ওভার বল করে ৭ রান দিয়ে ৩টি উইকেট নেন সালমা খাতুন। রুমানা আহমেদ ৪ ওভারে ১৭ রান দিয়ে নিয়েছেন ২টি উইকেট। অপর উইকেটটি রান আউটের খাত থেকে এসেছে।

শনিবার বাংলাদেশ সময় সকাল ৬টায় টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার মতো নিউজিল্যান্ডও চেয়েছিল বাংলাদেশকে তুলোধুনে করতে। কিন্তু আগের ম্যাচের হার থেকে শিক্ষা নেওয়া বাংলাদেশের মেয়েরা সেটা হতে দেয়নি। ৬.৫ ওভারের মাথায় সালমা খাতুন প্রথম আঘাতটি করেন ব্লাকক্যাপস শিবিরে। এ সময় তাদের অধিনায়ক সোফি ডিভাইনি সালমার বলে ফাহিমা খাতুনের হাতে ক্যাচ দিয়ে আউট হন। ১৫ বল খেলে ১২ রান করে যান তিনি।

নবম ওভারে ফিরে এসে দ্বিতীয় আঘাত করেন সালমা। এবার ৪০ রানের মাথায় তার বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন রাসেল প্রিয়েস্ট। ৩২ বলে ২৫টি রান আসে তার ব্যাট থেকে। এরপর সুজি বাতেস ও ম্যাডি গ্রিন ২৬ রানের জুটি গড়েন। ৬৬ রানের মাথায় বাতেসকে বোল্ড করে উইকেট উৎসব শুরু করেন রিতু মনি।

সেখান থেকে ৯১ রানে যেতেই বাকি ৮টি উইকেট হারায় নিউজিল্যান্ড। ৬৮ রানে ম্যাডি গ্রিন (১১), ৬৮ রানে হিলি জেনসেন (রান আউট), ৭৫ রানে কাতি মার্টিন, ৮১ রানে আন্না পিটারসন, ৮৫ রানে আমেলিয়া কের, ৮৯ রানে লেই কাসপিরেক ও ৯১ রানে লিয়া তাহু আউট হলে ১৮.২ ওভারেই শেষ হয় তাদের ইনিংস।

ব্যাট হাতে নিউজিল্যান্ডের প্রথম সারির চারজন ব্যাটসম্যান দুই অঙ্কের কোটায় রান পান (১২, ২৫, ১৫ ও ১১)। বাকিদের রান ছিল টেলিফোন নম্বরের মতো ২৬৫৫২৩২।

জিততে বাংলাদেশের প্রয়োজন ছিল ১২০ বলে ৯২ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে বলতে গেলে সহজ লক্ষ্য। কিন্তু ব্যাটারদের ব্যর্থতায় সেই সহজ লক্ষ্যকে কঠিন করে হেরে গেল বাংলাদেশ। ১৯.৫ ওভারে অলআউট হয়েছে মাত্র ৭৪ রানে। যা টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পঞ্চম সর্বনিম্ন দলীয় সংগ্রহ।

অস্ট্রেলিয়ার পর অচেনা প্রতিপক্ষ নিউজিল্যান্ডের কাছেও ধরাশায়ী হল বাংলাদেশ। প্রতিপক্ষ অচেনা হলেও বাংলাদেশ হাঁটল সেই চেনা আঁধারের পথেই। ১৭ রানের হারে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। অন্যদিকে সেমিফাইনালের দাবিদার হয়ে উঠেছে নিউজিল্যান্ড।

বিশ্বকাপে প্রথম ম্যাচে বাংলাদেশের ভারতের কাছে ১৮ রানে ও অস্ট্রেলিয়ার কাছে ৮৬ রানে হার মেনেছে। অন্যদিকে নিউজিল্যান্ড তাদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারানোর পর ভারতের কাছে ৩ রানের ব্যবধানে হার মেনেছে।

বাংলাদেশের ব্যাটিং:

Murshida Khatun/11 Ayasha Rahman/1 Ritu Moni/10 Nigar Sultana/21 Fargana Hoque/0 Rumana Ahmed/2 Fahima Khatun/6 S Mostary/7 Jahanara Alam/0
Salma Khatun/4 Panna Ghosh/5

Print Friendly

Related Posts